পিরোজপুর সদর

পিরোজপুর থেকে অগ্রণী ব্যাংকের আঞ্চলিক অফিস বিলুপ্ত করে বরিশালের সাথে অন্তভুক্ত’র পায়তারাঃ বিঘ্নিত হবে গ্রাহক সেবা

নিজস্ব প্রতিবেদকঃ
অগ্রণী ব্যাংকের পিরোজপুরের আঞ্চলিক অফিস বরিশালের সাথে অন্তভুক্ত করার পায়তারা চলছে। ৩৫ বছর আগে স্থাপিত এ আঞ্চলিক অফিসটি অন্যত্র সড়িয়ে নিলে ব্যাংকটির পিরোজপুর অঞ্চলের শাখা সমূহ থেকে ঋণ প্রস্তাব মঞ্জুরীকরণসহ নানা প্রয়োজনীয় কার্যক্রম যেমন মারাত্মকভাবে বিঘ্নিত হবে তেমনি ঋণ গ্রহীতা তথা গ্রাহকরা ভাল সেবা থেকে বঞ্চিত হবেন।
পিরোজপুরের আঞ্চলিক অফিস বিলুপ্ত করে বরিশালের সাথে অন্তভুক্ত করার খবরে ব্যাংকের পিরোজপুর অঞ্চলের বিভিন্ন শাখায় কর্মরত স্টাফ ও গ্রাহকদের মধ্যে এ খবরে মারাত্মক উদ্বেগের সৃষ্টি হয়েছে।
পিরোজপুর আঞ্চলিক অফিস প্রধানের সাথে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের সাম্প্রতিক এক ভিডিও কনফারেন্সে পিরোজপুর অঞ্চলকে বিলুপ্ত করার আলাপ হয়েছে। এ সময় আর্থিক নেতিবাচক পরিস্থিতির অজুহাত তুলে এই সিদ্ধান্ত অচিরেই কার্যকর করা হবে বলে উক্ত আলাপে ইঙ্গিত দেওয়া হয়।
এদিকে, ১৯৮৫ সালের ১৫ জুলাই স্থাপিত অগ্রণী ব্যাংকের পিরোজপুর আঞ্চলিক অফিস একটি লাভজনক কার্যালয়ে পরিচালিত হয়ে আসছে বলে ব্যাংক সূত্রে জানা যায়।
তথ্যসূত্রে জানা যায়, ২০১৮ সালে ব্যাংকের এ অঞ্চলে মুনাফার লক্ষ্য মাত্রা ছিল ১ কোটি টাকা, যার বিপরীতে অর্জিত হয়েছে ১ কোটি ৫৫ লাখ টাকা। ২০১৯ সালে এ মুনাফা লক্ষ্যমাত্রা ছিল ১ কেটি ৮০ লাখ টাকা, যার বিপরীতে অর্জিত হয়েছে ২ কোটি ১৫ লাখ টাকা। যে ক্ষেত্রে মুনাফা অর্জনের হার লক্ষ্যমাত্রার চেয়ে বেশী। এছাড়া অন্যান্য সকল ব্যবসায়িক লক্ষ্যমাত্রা শতভাগ অর্জিত হয়। ব্যাংকের পিরোজপুর অঞ্চলের শ্রেণীকৃত ঋণ ৪ শতাংশের নিচে যা, বাংলাদেশের অন্য অঞ্চলের চেয়ে কম ছাড়া বেশী নয়। বর্তমানে ব্যাংকের এ অঞ্চলের আমানতের পরিমান প্রায় ৩৬২ কোটি টাকা এবং ঋণের পরিমান ১০৫ কোটি টাকা। এ অঞ্চলে শাখার সংখ্যা সাতটি যার অবস্থান দূরে দূরে। এছাড়া এ অঞ্চলে একাধিক বড় নদী থাকার কারণে আঞ্চলিক কার্যালয় পিরোজপুর থেকে মনিটরিং করা কঠিন। শাখাগুলোর দূরত্ব বরিশাল বিভাগের শহর থেকে কোথাও কোথাও ১০০ কিলোমিটারে বেশী। সে ক্ষেত্রে শাখা থেকে প্রেরিত ঋণ প্রস্তাব মঞ্জুরীকরণ এবং অন্যান্য প্রয়োজনীয় কার্যক্রম বিঘ্নিত হবে যেটা অত্র অঞ্চলের গ্রাহকদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি করবে। এমনকি পিরোজপুর অঞ্চলকে বিলুপ্ত করায় ব্যাংকের মঠবাড়িয়া ও মিরুখালী শাখা দু’টি পটুয়াখালী অঞ্চলে অন্তভুক্ত করারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে যা আরো আত্মঘাতি। যেখানে পিরোজপুরের নিকটবর্তী রাজাপুর, আমুয়া বাজার ও শেখেরহাট শাখা নিয়ে এ অঞ্চলের সাতটি শাখাকে ১০টিতে উন্নীত করার সুযোগ রয়েছে। পাশাপাশি পিরোজপুর জেলার নাজিরপুর উপজেলার শ্রীরামকাঠী, মাটিভাংগা, বৈঠাকাটা বাজার ও নাজিরপুর সদর, নেছারাবাদ (স্বরূপকাঠী) উপজেলার জগন্নাথকাঠী ও মিয়ারহাট এ রকম ছয়টি স্থানে অগ্রণী ব্যাংকের একটি করে শাখা খোলার স্থানীয় দাবী দীর্ঘদিনের। এসব উপেক্ষা করে অগ্রণী ব্যাংকের পিরোজপুর আঞ্চলিক অফিস বিলুপ্ত করার বিষয়ে মহল বিশেষের উদ্যোগের বিষয়ের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হলে অগ্রণী ব্যাংক লিমিটেডের বরিশাল সার্কেলের মহা ব্যবস্থাপক মো. ফারুক আহমেদ বলেন, এ ধরণের সিদ্ধান্ত গ্রহণ জনগণের স্বার্থের সাথে সম্পৃক্ত। জনস্বার্থ বিরোধী কোন কাজ করা হবে না। এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের এখতিয়ার ব্যাংকের কেন্দ্রীয় পরিচালনা কমিটি বা ব্যবস্থাপনা পরিচালকের।
এ বিষয়ে অগ্রনী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহম্মদ শামস্ উল ইসলাম বলেন, সরকারের ব্যয় সংকোচন নীতির আলোকে পিরোজপুরের আঞ্চলিক কার্যালয়টি বরিশালে একীভূত করার সিদ্ধান্ত বিবেচনাধীন রয়েছে। তবে এ সিদ্ধান্ত কার্যকর হলে ব্যবসায়ী বা সাধারণ গ্রাহকরা ক্ষতিগ্রস্ত হবেন না, কোন অর্থনৈতিক সমস্যাও সৃষ্টি হবে না। ঋণসহ জনবান্ধব সেবাগুলো গুরুত্বপূর্ণ শাখা থেকেই প্রদান করা হবে।

Comment here