জাতীয়

শেরে বাংলার জন্মবার্ষিকীতে গণপূর্ত মন্ত্রীর আহ্বান-অবক্ষয়ের রাজনীতি থেকে বেরিয়ে আসতে হবে

অনলাইন ডেস্কঃ

শেরে বাংলাকে অনুসরণ করতে হলে আত্মোৎসর্গের রাজনীতিতে ফিরে এসে পচন ধরা অবক্ষয়ের রাজনীতি থেকে বেরিয়ে আসার আহব্বান জানান, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম।

শনিবার (২৬ অক্টোবর) সকালে রাজধানীতে এ কে ফজলুল হকের ১৪৬তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। শেরে বাংলা জাতীয় সংসদ ও বিশ্ব বাঙালি সম্মেলন-এর যৌথ উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করে।

এ সময় তিনি বলেন, সৃজনশীল এবং গুণগতমানের রাজনীতিকে পুনরুদ্ধার করতে হবে। রাজনীতি হতে হবে কৃষক, শ্রমিক, মেহনতি মানুষসহ সারা দেশের মানুষের কল্যাণে। আমি নেতা, আমি জমিদার আর সবা মানুষ প্রজা সে রাজনীতির দিন শেষ হয়ে গেছে।

গণপূর্ত মন্ত্রী বলেন, শেরে বাংলা এ কে ফজলুল হক ছিলেন বাঙালি জাতির ইতিহাসের অন্যতম মহানায়ক। বাংলাদেশের স্বাধীনতা একদিনে আসেনি। দীর্ঘ ধারাবাহিক পথপরিক্রমায় আন্দোলন-সংগ্রাম আর ত্যাগ স্বীকার করে বাঙালি একটি স্থানে এসে পৌঁছায়। সে ধারাবাহিকতায় বাঙালির অধিকার আদায়ের জন্য তিনি যে সময় ভূমিকা রেখেছিলেন, সে সময় কথা বলার দুঃসাহস অনেকেই রাখতেন না। তিনি কখনো রাজনৈতিকভাবে, প্রশাসক হিসেবে, কখেনো সরকারের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি হিসেবে নানাভাবে বাঙালির অধিকারের জন্য কাজ করেছেন।

তিনি আরো বলেন, শেরে বাংলার অনুসৃত নীতিকে ধারণ করে বাংলাদেশে অনেকেই রাজনীতি করেছেন। কিন্তু ওনার নীতিকে প্রকৃতভাবে অনুসরণ করতে সক্ষম হয়েছিলেন বাঙালি জাতির ইতিহাসের শ্রেষ্ঠ সন্তান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। কেননা শেরে বাংলা ও বঙ্গবন্ধুর রাজনীতি ছিলো ভোগের নয় ত্যাগের।

মন্ত্রী আরো বলেন,  এ কে ফজলুল হকের যে স্বপ্ন ছিলো, সে স্বপ্নকে ধারণ এবং বাস্তবায়নে নেতৃত্ব দিয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু। সে স্বপ্নকে পরিপূর্ণতা দিচ্ছেন তারই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমাদের দায়িত্ব প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করা। দুর্নীতি বিরোধী ও অনৈতিকতা বিরোধী অভিযানে, বাঙালি জাগরণের অভিযানে বঙ্গবন্ধুকন্যাকে দল-মত নির্বিশেষে সকলে মিলে সহযোগিতা করতে হবে।

তিনি আরো যোগ করেন, শেরে বাংলার জন্মবার্ষিকীতে আমাদের শপথ নিতে হবে, যারা অন্যায়, অবিচার, দুর্নীতি, সন্ত্রাস, মাদক, ইভটিজিং-এ জড়িত তাদেরকে রাজনীতির মাঠ থেকে ঝেটিয়ে বিদায় করতে হবে।

দুর্নীতির দায়ে কারাদন্ডপ্রাপ্ত দুর্নীতিবাজ ও তাদের সহযোগীদের ষড়যন্ত্র এখনো চলছে উল্লেখ করে মন্ত্রী বলেন, আবার তারা সাম্প্রদায়িক বাংলাদেশ গঠনের চিন্তা করছে। কিন্তু অসাম্প্রদায়িক বাংলাদেশের যে সুন্দর, নির্মল চরিত্র এটাকে আমাদের ধারণ করতে হবে। আজকের দিনে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবার স্বপ্নকে ধারণ করে আমাদেরকে শপথ নিতে হবে।

শেরে বাংলা জাতীয় সংসদ ও বিশ্ব বাঙালি সম্মেলনের সভাপতি মুহম্মদ আবদুল খালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। অনুষ্ঠানে শেরে বাংলা জাতীয় সংসদ ও বিশ্ব বাঙালি সম্মেলনের নেতরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে অতিথিরা শেরে বাংলার মাজারে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন।

Comment here