পিরোজপুর সদর

শেখ হাসিনার শাসনামল গণমাধ্যমের জন্য স্বর্ণালী অধ্যায়-গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম

নিজস্ব প্রতিবেদকঃ
গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি বলেছেন, শেখ হাসিনার শাসনামল গণমাধ্যমের জন্য এক স্বর্ণালী অধ্যায়ের সৃষ্টি করেছে। তার আমলেই গণমাধ্যমকে অবাধ ও উন্মুক্ত করে দিয়েছেন। সাংবাদিকদের দীর্ঘদিনের দাবী ওয়েজ বোর্ড বাস্তবায়ন হয়েছে। এ সরকারের সময় সর্বাধিক টেলিভিশন চ্যানেল ও প্রিন্ট মিডিয়ার অনুমোদন দেয়া হয়েছে। সাংবাদিকরাও স্বাধীনভাবে কাজ করার সুযোগ পাচ্ছেন। মন্ত্রী পিরোজপুরের সাংবাদিকদের মুক্ত বিহঙ্গের মত উন্মুক্তভাবে সততা ও নিষ্ঠার সাথে পেশাগত দায়িত্ব পালন করার আহবান জানিয়ে বলেন, ভয়ভীতির উর্ধ্বে থেকে সঠিক সংবাদ পরিবেশন করুন। আমি আপনাদের সকল প্রকার সহযোগিতা করবো।
শ ম রেজাউল করিম বলেন, আমি ঢাকায় কর্মরত সাংবাদিকদের বিভিন্ন অনুষ্ঠানে আমি বলে আসছি আপনারা আমার মন্ত্রণালয়সহ আমার বিরুদ্ধে কোন অনিয়ম ও দুর্নীতির অভিযোগ পেলে তা প্রকাশ করুন। একই কথা আজ আপনাদেরও বলছি। আমার নির্বাচনীয় এলাকার কোন সরকারি দপ্তর বা কর্মকর্তা-কর্মচারী এবং দলীয় নেতা-কর্মীর বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ পেলে তা নির্ভয়ে প্রকাশ করুন। তবে তা হতে হবে বস্তুনিষ্ট। এ কারণে আপনাদের কোন সমস্যা হলে আমি পাশে থাকব।
তিনি বৃহস্পতিবার পিরোজপুর সার্কিট হাউস মিলনায়তনে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি)’র আয়োজনে পিরোজপুর জেলার সাংবাদিকদের জন্য ‘অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
মন্ত্রী বলেন, সাংবাদিকরা কারও বন্ধু হতে পারেনা, বন্ধু হবে তার কর্ম। কেননা একজন সাংবাদিকের একটি সংবাদ সম্ভাবনার দ্বার উন্মোচন করে দিতে পারে। উদাহরন স্বরূপ মন্ত্রী বলেন, রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ছোট্ট একটি সংবাদ আমার নজরে আসার পরে আমি মাননীয় প্রধানমন্ত্রীর সাথে বিষয়টি নিয়ে আলাপ করি। প্রধানমন্ত্রী আমাকে ব্যবস্থা গ্রহনের নির্দেশ দেন। তখন আমি তাকে বলেছিলাম এর সাথে অনেক প্রভাবশালীরা জড়িত। তখন প্রধানমন্ত্রী আমাকে বলেছেন তুমি ব্যবস্থা নেও আমি আছি। প্রধানমন্ত্রীর নির্দেশের পরে অনিয়মের সাথে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিয়েছি। ঠিকাদারের অতিরিক্ত নেয়া ৩৬ কোটি টাকা পরবর্তী বিল থেকে কেটে নেওয়ার ব্যবস্থা করেছি।
পিআইবি’র মহা-পরিচালক জাফর ওয়াজেদের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী বিশেষ অতিথি ছিলেন, জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার মোল্লা আজাদ হোসেন, পিআইবির পরিচালনা বোর্ডের সদস্য ও দৈনিক যুগান্তরের বিশেষ প্রতিনিধি শেখ মামুন অর রশীদ। স্বাগত বক্তব্য রাখেন পিরোজপুর প্রেসক্লাব সভাপতি জহিরুল হক টিটু। উপাস্থপনায় ছিলেন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এস এম তানভির। এ প্রশিক্ষণে জেলার ৪০জন সাংবাদিক অংশ নেন।
এর আগে মন্ত্রী শ ম রেজাউল করিম জেলার নাজিরপুরে সাংবাদিকদের জন্য তিন দিন ব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাখেন।
স্থানীয় সাংবাদিকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, পিরোজপুরে এখন ক্যাডার ভিত্তিক রাজনীতি বন্ধ হয়েছে। এখনো যারা ক্যাডার লালন-পালনের মনোভাব পোষণ করছেন তাদের বিরুদ্ধে সংবাদ পরিবেশন করুন। মাটিভাঙ্গা ডিগ্রী কলেজের ফার্নিচার এখন কার ঘরে আছে, চাকরি দেয়ার নামে টাকা নিয়ে কারা এখনো টাকা ফেরত দেয়নি তাদের বিরুদ্ধে নিউজ করুন।
প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)-এর মহাপরিচালক জাফর ওয়াজেদের সভাপতিত্বে অনুষ্ঠিত এ উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, পিরোজপুরের জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার মোল্লা আজাদ, পিআইবি’র পরিচালনা পরিষদের সদস্য ও যুগান্তরের বিশেষ প্রতিনিধি শেখ মামুনুর রশিদ।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, নাজিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান অমূল্য রঞ্জন হালদার, উপজেলা নির্বাহী অফিসার রোজী আকতার, উপজেলা কৃষি কর্মকর্তা দি¦গবিজয় হাজরা প্রমুখ।
তিন দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালায় নাজিরপুর ও স্বরুপকাঠী উপজেলার ৩৫ জন সংবাদকর্মী অংশগ্রহণ করেন।

Comment here