বিশেষ প্রতিবেদন

যশোরের মণিরামপুরের চিনেটোলা বাজারে অসংখ্য লোকের সামনে বয়স্ক দুই ভ্যান চালককে কান ধরে উঠবস করিয়েছেন সহকারী কমিশনার (ভূমি) সাইমা হাসানঃ সামাজিক যোগাযোগমাধ্যমে তোলপাড়

নিজস্ব প্রতিবেদকঃ
জামালপুর,কুড়িগ্রাম এবার যশোরের মনিরামপুরের এক সহকারি কমিশনার (ভূমি) সাইমা হাসান এখন আলোচনা-সমালোচনায়। করোনা প্রতিরোধে রাস্তায় মাক্স না পড়ে বের হওয়ার অপরাধে উপজেলার চিনেটোলা বাজারে এ দুই বয়স্ক ভ্যান চালককে কান ধরে ওঠবস করিয়েছেন এসিল্যান্ড সাইয়েমা হাসান। এ সময় তিনি ছবিও তুলে রাখেন। এ নিয়ে সামাজিক যোগযোগ মাধ্যমে নিন্দার ঝড় বইছে। এর কিছু অংশ হুবুহু তুলে ধরা হলো।

Probhash Amin
দেশে কিন্তু কোনো কারফিউ নেই, লকডাউনও নেই। করোনার বিস্তার ঠেকাতে সবকিছু বন্ধ করে সবাইকে ঘরে থাকতে বলা হয়েছে। স্বাধীনতা দিবস থেকে দেশ কার্যত স্থবির। করোনা আতঙ্কে সবাই ঘরে ঢুকে পড়েছেন। তবুও জীবন থেমে থাকে না। কিছু মানুষকে ঘর থেকে বেরুতেই হয়। কিন্তু গত দুদিনে ঘর থেকে বেরুনো মানুষের সাথে পুলিশের দুর্ব্যবহার করেছে, লাঠিপেটা করেছে। কেন? তাদের অপরাধ কী? শুক্রবার যশোরের মণিরামপুরের চিনেটোলা বাজারে দুই বৃদ্ধ ভ্যানচালক এসেছিলেন চাল-ডাল কিনতে। উপজেলার এসিল্যান্ড সাইয়েমা হাসান মাস্ক না পড়ার অপরাধে সবার সামনে তাদের কান ধরে ওঠবস করান। আবার নিজের বীরত্বের ইতিহাস মোবাইলে ধারণও করছেন। কান ধরে দাড়িয়ে থাকা দুজনই সাইয়েমা হাসানের বাবার বয়সী। বিনা অপরাধে দুজন মানুষকে এই অপমান করার অধিকার তাকে কে দিয়েছে? দেশে কী ঘর থেকে বেরুনো নিষিদ্ধ, দেশে কী মাস্ক পড়া বাধ্যতামূলক? সাইয়েমা কি একবারও খোঁজ নিয়েছেন, এই দরিদ্র মানুষগুলোর ঘরে খাবার আছে কিনা? তাদের মাস্ক কেনার টাকা আছে কিনা? সাইয়েমারা নোট বই মুখস্ত করে বিসিএস দিয়ে বড় অফিসার হয়েছেন, মানুষ হতে পারেননি।
পুলিশ বা প্রশাসনের বাড়াবাড়ি বারবার অনেক শুভ উদ্যোগকেও প্রশ্নবিদ্ধ করে। সাইয়েমা হাসান অন্যায় করেছেন, বেআইনী কাজ করেছেন; আমি তার শাস্তি দাবি করছি।
আর দেশের কোথাও যেন আইনশৃঙ্খলা বাহিনী আইন হাতে তুলে না নেয়; মানবাধিকার লঙ্ঘণের আর একটি ঘটনাও যেন না ঘটে, তা নিশ্চিত করার দাবি জানাচ্ছি।

Iftakhar Ahmed Babu is feeling thoughtful.
মহামারী , বন্যা ,ভূমিকম্প সহ যে কোন প্রাকৃতিক দুর্যোগে মানুষকে চেনার তথা নিজেকে চেনার এক অপূর্ব সুযোগ এনে দেয় ৷ সেই সুযোগে আরো চেনা যায় রাষ্ট্রকে, তার শাসকবর্গকে ৷
আজ এই উপমহাদেশের প্রতিটি দেশের শাসনকর্তাদের রুচীর দুর্ভিক্ষ দেখে ভাবতে কষ্ট হচ্ছে ,বহু স্মরণীয় মানুষ জন্ম নিয়েছিল এই মাটিতে।
যে এসি ল্যান্ডকে নিয়ে এত হইচই সে নষ্ট শাসনের নির্যাস ৷ সে মনেই করে তার কিছু হবেনা ৷ খুব বেশী বদলি হবে অন্য জায়গায় ৷ সপ্তাহ ,১৫ দিন পর সবাই ভূলে যাব।
প্রকাশ্যে মাস্তানী , চাঁদাবাজী , ভোট চুরী কোন অপরাধকেই আমরা প্রতিবাদ করার সাহসী ভূমিকা গ্রহন করিনি ৷ অতএব দিনে দিনে যা হবার সেটাই ত হচ্ছে ৷ কুড়িগ্রামের ডিসি আর উপজেলার কর্মকর্তা একই সুতায় বাঁধা । এখানে নারী, মায়ের জাত এসব ভদ্রবিত্তের আহাজারীর ফলাফল শূন্য ৷
অতএব রাষ্ট্রর অপশাসনের মূল জয়গা বদলের চিন্তা করতে হবে ৷ নাহলে বারংবার একই ধরনের ঘটনা ঘটবে , আর আমরা ফেসবুকে প্রতিবাদের বিলাসী খেলায় মত্ত থাকব I
তারপরেও আশাবাদী হতে চাই ৷ স্বপ্ন দেখী , প্রতিবাদ করি মানবিক বাংলাদেশের ৷
আসিফ নজরুল
কান ধরে উঠবস করানো বৃদ্ধটি ভ্যানচালক। নাম বললাম না। পেটের দায়ে সংসারের চাল-ডাল কিনতে এসেছিলেন যশোরের মণিরামপুরের চিনেটোলা বাজারে।
এই অপরাধে উপজেলার এসিল্যান্ড সাইমা হাসান জনসম্মুখে তাকে কান ধরে উঠবস করালেন। আবার মজার ঘটনা মনে করে তিনি ছবি তুললেন নিজের মোবাইলে। এসিল্যান্ড দেশের সামান্য একজন কর্মচারি। এই ছবি দেখে আমি স্থির থাকতে পারছি না। আমি তার শাস্তি দাবি করছি।

Azad Subhani
যে সমাজে দায়িত্বকে ক্ষমতা হিসেবে দেখা হয়, সেখানে এসব অনভিপ্রেত ঘটনা অনিবার্য। দুঃখজনক হলো, আমরা বেশিরভাগ (তথাকথিত) শিক্ষিত মানুষগুলো কোনও না কোনওভাবে গোষ্ঠীতন্ত্রে বিশ্বাসী; আমরা কমিউনিটি ইন্টারেস্টের উর্ধ্বে উঠতে পারিনা। কালে কালে আমাদের এ অপচর্চা এতোটাই জঘন‍্য রূপ ধারণ করেছে যে, গোষ্ঠী স্বার্থ রক্ষা করতে গিয়ে আমরা রাষ্ট্র ও সমাজকে প্রায় ভুলতে বসেছি। এ অবস্থার অপর নাম নৈরাজ্য যা থেকে উত্তরণ ঘটানো আমাদের সবার স্বার্থেই জরুরি।

Subel Mahmud Shuvo
সাধারণ জ্ঞান পড়ে বিসিএস ক্যাডার হওয়া যায় কিন্তু কমন সেন্স না থাকলে তাকে মানুষের কাতারে ফেলা যায় না। সাধারণ জ্ঞান পড়ে বিসিএস ক্যাডার হয়েছে এর কাছ থেকে এর চে ভালো কিছু আশা করা যায় না।

Haider Ali
করোনা ভাইরাস থেকে মুক্ত রাখতে আপনারা মাঠে নেমেছেন। দেশকে মহা বিপর্যয় থেকে রক্ষা করতেই আপনারা দিনরাত পরিশ্রম করছেন। তাই বলে ঘরে পাঠানোর নামে দিনমজুর খেটে খাওয়া শ্রমিকদের কে এভাবে অপমান করবেন অপদস্থ করবেন!!! আইনের মধ্য থেকেই যা কিছু করার করেন, দয়াকরে বাড়াবাড়ি করবেন না।
(ছবিটি যশোরের মণিরামপুরের চিনেটোলা বাজারে এসিল্যান্ড সাইমা হাসান জনসম্মুখে দুই ভ্যান চালককে কান ধরে উঠবস করাচ্ছেন এবং নিজেই ছবি তুলছেন নিজের মোবাইলে!)

Shyamal Kanti Biswas
পেশা এবং পোশাকের কারণে অনেকে ক্ষমতার দাম্ভিকতা দেখান। তারা প্রজাতন্ত্রের কর্মচারী একথা বেমালুম ভুলে গিয়ে তারা জনগণকে প্রজা মনে করেন। পেটের দায়ে ষাটোর্ধ্ব বয়সী বৃদ্ধ রাস্তায় ভ্যান নিয়ে বের হওয়ায় যশোরের মনিরামপুর উপজেলার নারী সহকারী কমিশনার (ভূমি) জনাব সাইমা হাসান বয়সে তার পিতার বয়সী সেই বৃদ্ধকে কান ধরে উঠবস করার শাস্তি দেন এবং এটাকে মজার ঘটনা মনে করে তিনি তার মোবাইলে ছবি তোলেন এবং ভিডিও করেন। তি‌নি যখন ডিসি হবেন বোধক‌রি তখন কুড়িগ্রামের ডিসি সুলতানাকেও ছাড়িয়ে যাবেন। অন্যদিকে ঢাকা এবং দেশের বিভিন্ন স্থানে রিক্সাচালক ও শ্রমজীবী মানুষদের পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা নির্বিচারে বেধড়ক পিটিয়ে আহত করেছেন।

Azad AK
রাস্তায় মাক্স না পড়ে বের হওয়ার অপরাধে দু বয়স্ক রিকসা চালককে কান ধরে ওঠবস করিয়েছেন যশোরের মনিরামপুর উপজেলার এসিল্যান্ড সাইয়েমা হাসান।এ সময় তিনি ভিডিও করে রাখেন।
সাইমা, আপনাকে বলছি> ভুলে যাবেন না, গরীবের টাকায় কিন্তু সংসার চলে আপনাদের।আপনি প্রজাতন্ত্রের আরেক চাকর এবং সেবক রাষ্ট্রের মালিকদের অপমান করার অধিকার আপনার নেই।

Tamim Sarder
তারা রিক্সাওয়ালা দিনমজুর হতে পারেন কিন্তু তারও এদের মানুষ তাদেরও একটা আত্মমর্যাদা আছে। এভাবে একজন বয়োবৃদ্ধ রিক্সাচালককে কান ধরে উঠবস করানো কতটা মানবিক? পেটের দায়ে সংসারের চাল-ডাল কিনতে এসেছিলেন যশোরের মণিরামপুরের চিনেটোলা বাজারে। এই অপরাধে উপজেলার এসিল্যান্ড সাইমা হাসান জনসম্মুখে তাদের কান ধরে উঠবস করালেন। আবার মজার ঘটনা মনে করে তিনি ছবি তুললেন নিজের মোবাইলে। স্বাধীন দেশে এমন মহামারীর মধ্যে মনগড়া শাস্তি মানবতাকে কোথায় নিয়ে দাঁড় করায়???

Sharifa Bulbul
প্রজাতন্ত্রের আরেক চাকর এবং সেবক রাষ্ট্রের মালিকদের আবারও অপমান করলেন! বলছিলাম, যশোরের মণিরামপুরের চিনেটোলা বাজারে এসিল্যান্ড সাইমা হাসানের কথা। তিনি জনসম্মুখে দুই ভ্যান চালককে কান ধরে উঠবস করিয়েছেন। ইনি দেখছি কুড়িগ্রামের ডিসিকে ছাড়িয়ে গেছেন! করোনা যুদ্ধের বিরুদ্ধে সচেতন করতে গিয়ে দেশের সিনিয়র সিটিজেনদের অপমান করছেন! রাষ্ট্রের চাকর হয়ে তার কি কি করার একতিয়ার তা-ই ভুলে গেছেন!
সাইমা হাসান আপনি কি একবারও তাদের কাছে জানতে চেয়েছিলেন তারা কেন পথে নেমেছেন? ওদের বিপন্ন, বিমর্ষ ভেঙে পড়া মুখ দেখে একবারও বুঝতে পারেননি পেটের দায়ে যে পথে নেমেছেন? করোনা তাদের নিঃস্ব থেকে নিঃস্বতর করে ফেলেছে!
শহর মফস্বলের মাঠে ঘাটে হাটে বাজারে ছড়িয়ে থাকা সরকারের এসব কর্মকর্তাদের কারণে সরকারেরই ভাবমূর্তি যে নষ্ট হচ্ছে। এদিকে চোখ দিতে হবে। নইলে গুটিকয়েক এসিল্যান্ড সাইমা হাসানদের মতো কর্মকর্তাদের ঔদ্ধত্যের কারণে বড়ো যুদ্ধ জয়ের সংগ্রাম ব্যর্থ হয়ে যাবে। এমন গর্হিত অন্যায়ের প্রতি ঘৃণা প্রদর্শন করছি।
এসিল্যান্ড সাইমা হাসান আপনাকে বলছি, সিনিয়র সিটিজেনদের অপমান করার জন্য আপনাকে প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে। বুঝতেই পারছেন রাষ্ট্রের সেবক হয়ে আপনি মালিকের গায়ে হাত তুলেছেন!

Kazi Roksana Ruma
আপনারা বলেছিলেন সরকারী- বেসরকারী প্রতিষ্ঠানে সাধারন ছুটি। আপনারা বলেছিলেন, কাঁচা বাজার, ঔষধের দোকান খোলা থাকবে। আপনারা বলেন নি সবাইকে মাস্ক পড়তে হবে। আপনারা বলেন নি, কেউ ঘর থেকে প্রয়োজনেও বের হতে পারবেনা। আপনারা কি বলেছিলেন যে, তোমাদের ঘরে শাক-লতা-পাতা যা লাগে সে খাবার আমরা পৌঁছে দেবো, তোমরা ঘরে থাকো?
আমরা ১/২/৩ মাসের বাজার করে রেখেছি। ফ্রিজ ভর্তি মাছ-মাংস। ঘর ভর্তি নুডুলস্, বিস্কুট, জ্যাম জেলী। সব আছে আমাদের। প্রতিদিন শাক-লতা-পাতা, নুন দিয়ে ভাত খাওয়া মানুষটা তবে কি খাবে সে ব্যবস্থা করেছিলেন? বাজারে গিয়ে যেন কেনাকাটার সময় ৩ ফুট দূরত্বে দাঁড়ায় একেকজন সে ব্যবস্থা করেছেন? করেন নিতো। তবে? মারছেন কি কারনে? রিকশা ড্রাইভারকে মারার সময় তার হাতে এক প্যাকেট খাবার তুলে দেয়ার সামর্থ রাখেন না, একটি মাস্ক তুলে দেয়ার দ্বায়িত্ব নেন না, তার পেটের খবর রাখেন না, তার মুখের দিকে তাকান না। হাতের লাঠি, হাতের মোবাইলতো ঠিকই উঠে যায়। দরিদ্র মানুষদের খাবারের নিশ্চয়তা দিন, আমাদের মত তারা কেউ ঘর থেকে বের হবেনা। নিরাপদে ঘরে বসে গল্প করবে, লুডু খেলবে। দাঁত কেলিয়ে হাসবে। যেমন আমরা হাসছি।
বাই দ্য ওয়ে, আমরা যেসব মাস্ক পড়ে খুব ফুটানি দেখাচ্ছি সেসব নাকি কোন কাজেই দিচ্ছেনা, কিছু ধুলাবলি আর ব্যাকটেরিয়া আটকানো ছাড়া? এটা যে ঐ ভাড়া বাইকের অধিকাংশ হেলমেটের মত- পড়লেও যা, না পড়লেও তা, অনেকটা ট্রাফিক পুলিশকে শান্ত রাখার মত- এইটা কি প্রশাসনের মানুষ জানে না?

Sheikh Mamunur Rashid
এভাবে করোনা যাবে দেশ থেকে?
বি. দ্র : যশোরের মণিরামপুরের চিনেটোলা বাজারে অসংখ্য লোকের সামনে বয়স্ক দুই ভ্যান চালককে কান ধরে উঠবস করাচ্ছেন সহকারী কমিশনার (ভূমি) সাইমা হাসান । নিজের সেল ফোনে অাবার তিনি নিজেই সেই ছবি তুলছেন ।।

Harun Ur Rashid যশোরের মণিরামপুরের এসি ল্যান্ড সাইয়েমা হাসানের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে পুরো জাতি কি কান ধরে দাড়িয়ে থাকবে?

Probir Sikdarএকটি ছবি। সামনে দুজন বয়স্ক লোক কান ধরে দাঁড়িয়ে আছেন কিংবা উঠবস করছেন! এক নারী সেই দৃশ্য তার মোবাইল ফোনে ধারণ করছেন! এ কেমন বিকৃতিতে পড়েছে দেশ!

Rumana Ruma পেটে শুধু সুসন্তানই জন্মায় না ; কিছু কুসন্তানও জন্মায়! এই বৃদ্ধ লোকের কানে ধরা ছবি তুলেছে যে সে তেমনই একজন কুসন্তান!!!

Jigarul Islam Jigar
প্রাতিষ্টানিক শিক্ষায় বিসিএস ক্যাডার অফিসার হলেও পারিবারিক শিক্ষার অভাব এসিল্যান্ড সাইয়েমা হাসানের।
দেশকে করোনা ভাইরাস থেকে মুক্ত রাখতে আপনারা মাঠে নেমেছেন। দেশকে মহা বিপর্যয় থেকে রক্ষা করতেই আপনারা দিনরাত পরিশ্রম করছেন। তাই বলে ঘরে পাঠানোর নামে দিনমজুর খেটে খাওয়া শ্রমিকদের কে এভাবে অপমান করবেন অপদস্থ করবেন!!! আইনের মধ্য থেকেই যা কিছু করার করেন, দয়াকরে বাড়াবাড়ি করবেন না।
(ছবিটি যশোরের মণিরামপুরের চিনেটোলা বাজারে এসিল্যান্ড সাইয়েমা হাসান জনসম্মুখে তিন ভ্যান চালককে কান ধরে উঠবস করাচ্ছেন এবং নিজেই ছবি তুলছেন নিজের মোবাইলে!)
মেহেরুবা নিশাঃ>নিজ পিতার চেহারাটাও কি তার মনে পড়ে নি একবার? ছিঃ! ধিক্কার!

Alamin M Tawhid
অতি উৎসাহি—- করোনা ভাইরাস গজব কেন নাযিল করছে জানেন?
এদের মতো কিছু বিয়াদপ সরকারি কিছু কর্মকর্তা আর কর্মচারী আছেন তাদের কৃতকর্মে দেশে আজ গজব নাযিল হয়েছে। কিছুদিন আগে শুনছেন অসভ্য কুড়িগ্রামের সুলতানা ডিসি, আরেকটা পেয়েছি এই ম্যাজিস্ট্রেট ৩৪তম বিসিএস দেয়া। হায়রে কপাল পোঁড়া কই যাবো কার কাছে বিচার দিবো। সমাজের শিক্ষিত মানুষগুলো কেন বার বার পশুর মতো আচারণ করছেন? আমরা কি মানুষ হতে পারবো না? আমরা জাতি সু-শিক্ষায় শিক্ষিত জাতি গঠন করতে পারবো না? আমরা কি এই দেশ ও জাতিকে বিশ্বের কাছে উঁচু করে দাড় করাতে পারবো না? কিভাবে পারবো এমন যদি বড় বড় ডিগ্রি অর্জন করে বিয়াদপের মতো কাজ করেন তাহলে জাতি এদের কাছ থেকে কি আশা করেন বা করবে?
আজ বাংলাদেশের বিদ্যালয় শিক্ষা প্রতিষ্ঠানের দিকে তাকান শিক্ষকরা কি শিখাচ্ছেন একজন শিক্ষক তিনটি প্রতিষ্ঠানে চাকরি করেন এবং রাতের অন্ধকারে কোচিংও করান। দেশে কি আধুনিক সু-শিক্ষায় জাতি শিক্ষিত হতে পারবে কি?
বাবার চেয়ে বয়স বেশি পেটের দায়ে ভ্যান নিয়ে রাস্তায় বের হয়েছে আর ৩৪তম বিসিএস পাশ করে কি ধরণের কাজ করলেন! আজ সত্যিই জাতি হতাশ এসকল ব্যক্তিদে;র কাজ কর্মে।
১ম ছবিটায় কান ধরে উঠবস করানো বৃদ্ধটি একজন ভ্যানচালক। পেটের দায়ে সংসারের চাল-ডাল কিনতে এসেছিলেন যশোরের মণিরামপুরের চিনেটোলা বাজারে। এসিল্যান্ড সাইমা হাসান জনসম্মুখে তাকে কান ধরে উঠবস করালেন। আবার এটাকে মজার ঘটনা মনে করে তিনি ছবি তুললেন নিজের মোবাইলে। তাতেও তৃপ্ত হতে পারেননি। ছবিটি দিয়ে দিলেন ওয়েবসাইটে।
ছি!!!!!
সাইমা হাসান, আপনার নিশ্চয়ই মা- বাবা নেই। কিংবা মা-বাবা থেকে থাকলেও তাকে দেখার সৌভাগ্য আপনার হয়নি। সেটা হলে বাবার বয়সী একজন খেটে-খাওয়া একজন বৃদ্ধ মানুষের সাথে আপনি এমন আচরণ করতে পারতেন না।
আপনার মতো নষ্ট মানসিকতার বিসিএস ক্যাডারদের জন্য আজ গোটা ক্যাডার সার্ভিসের দুর্নাম হয়। কি জ্ঞান লাভ করেছেন কে আপনার শিক্ষক ছিল? নাকি চুরি করে পড়া ফাকিঁ দিয়ে জিপিএ ফাইভ পেয়ে বিসিএস চান্স পেয়ে পরিক্ষার সময় মুখস্ত করে পরিক্ষা দিয়ে পাশ করে ক্যাডার হয়েছেন?
বঙ্গবন্ধুর যোগ্য কন্যা বাংলাদেশের যোগ্য প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ রইলো দয়া করে দেশের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক উচ্চ শিক্ষা আর সু-শিক্ষায় শিক্ষিত করে শিক্ষক হিসেবে প্রেরণ করুন, নইলে বর্তমান সমাজের তরুণরা অনেক মেধাবী এমন বিসিএস ক্যাডার পাশ করা আর ডিসি সুলতানা ধরে রাস্তায় ফেলে অপমান করবে এতে গোটা প্রশাসনের মান সম্মান নষ্ট হবে। গোড়া শক্ত না হলে আগা দিয়ে কাজ হবে না। আপনিই পারবেন অদক্ষদের দ্রুত শিক্ষা প্রতিষ্ঠান তেকে প্রত্যাহার করুন। বসে বসে বেতন খাইলে হবে না কমলমতিদের মেধাবী গড়ে তুলতে হবে। ওদের মেধাকে ধ্বংস করা যাবে না, আধুনিক শিক্ষার পাশে ভাল কিছু শিক্ষা দিলে বিশ্বের বিভিন্ন দেশে গিয়ে কাজ করে দেশের সুনাম অর্জন করতে পারবে বলে আমি মনে করি।
আমি ফেসবুকে অনেক শিক্ষকদের স্টাট্যাস দেখি তারা বাংলা ভাষার উচ্চারণ সঠিক করতে পারে না লিখতে পারে না, ইংরেজি শব্দ মিল করে বানান পারে না অথচ তারা এদেশের শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক হিসেবে রয়েছেন। তারা কিভাবে শিক্ষক হয়েছে, এসকল ব্যক্তিরা দেশকে ধ্বংস করবে। দয়া করে নম্র ভদ্র পরিমার্জিত শিক্ষক দিয়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলো বাচাঁন আর আমাদের তরুণ সমাজকে সু-শিক্ষায় শিক্ষিত করুণ। অঅমরা কি শিখছি শিক্ষক এর কাছ থেকে তা আমরা নিজেরাও জানি না। শিক্ষকদের আজ চরিত্র চলাফেরা, আচার-আচারণ দেখে জাতি হতাশ!!! কি হবে সামনে এসকল শিক্ষা দিয়ে!! কোথায় পাবো সু-শিক্ষা? কে শিক্ষা দিবে?
ব্যাথা গাড়ে মলম তালগাছের গোড়ায় মাঝলে ব্যাথা ভাল হবে না। ব্যাথা যেখানে মলম লাগবে সেখানে তাহলেই সুন্দর হবে।
(লেখক সাংবাদিক আল-আমিন এম তাওহীদ)

Saidur Rahman
আবারো আলোচনায় মনিরামপুর।।।।।।।
মোবাইলে ছবি ধারনকারী এই এসিল্যান্ড (মনিরামপুর, যশোর) সাইয়েমা হাসান। বয়স্ক ব্যক্তিদের শাস্তি দিলেন আবার নিজের মোবাইলে ছবি ধারণ করলেন এসিল্যান্ড নিজেই। ধিক্কার জানাই। ভুলে যাবেন না, গরীবের টাকায় কিন্তু সংসার চলে আপনাদের। তীব্র নিন্দা জানাই।
আপনাদের মনে আছে কুড়িগ্রামের সাংবাদিক আরিফ নির্যাতনকারী সহকারী কমিশনার (রাজস্ব) নাজিমউদ্দিন কথা? মনিরামপুরের গরীব পরিবারের সন্তান ছিলেন ম্যাজিস্ট্রেট নাজিম। কয়িদন আগের দেশব্যাপী সমালোচিত-বিতর্কিত ঘটনা থেকে শিক্ষা নিলেন না মনিরামপুরে দায়িত্বরত সাইয়েমা হাসান।

Zisad Ikbal
করোনাভাইরাস প্রতিরোধে আপনাদের নির্লজ্জ বাহাদুরির ক্ষমতা প্রয়োগ করতে নাগরিকদের লাঠি পেটা ও কান ধরার এ বৈধতা কে দিয়েছে? মানুষকে বুঝিয়ে ঘরে পাঠান। প্রয়োজনে আইন প্রয়োগ করেন। যাদের ট্যাক্সের টাকায় আপনাদের বেতন, সংসার, আপনাদের ফুটানি চলে তাদের গায়ে হাত তুলতে আপনাদের লজ্জা করেনা। লাঠি পেটা, মামলা আর রাজনৈতিক দুনীতিবাজদের পদলেহনে ছাড়া আপনাদের কি ক্ষতমা আছে? আমরা অনেক দেখেছি….
কান ধরে উঠবস করানো বৃদ্ধটি ভ্যানচালক। নাম জানা নেই। পেটের দায়ে সংসারের চাল-ডাল কিনতে এসেছিলেন যশোরের মণিরামপুরের চিনেটোলা বাজারে।
এই অপরাধে উপজেলার এসিল্যান্ড সাইমা হাসান জনসম্মুখে তাকে কান ধরে উঠবস করালেন। আবার মজার ঘটনা মনে করে তিনি ছবি তুললেন নিজের মোবাইলে। এসিল্যান্ড দেশের সামান্য একজন কর্মচারি।

Shyamal Kanti Biswas
সরকারের কাছে দাবী জানাই অনতিবিলম্বে এই অশিক্ষিত ও বর্বর সহকারী কমিশনারকে আমাদের যশোর জেলা থেকে প্রত্যাহার করা হোক। খোঁজ-খবর নিলে হয়ত বা দেখা যাবে কুড়িগ্রামের ডিসি সুলতানার মত এই এসিল্যান্ডও কোটাধারী। পেটের দায়ে ষাটোর্ধ্ব বয়সী বৃদ্ধ রাস্তায় ভ্যান নিয়ে বের হওয়ায় যশোরের মনিরামপুর উপজেলার নারী সহকারী কমিশনার (ভূমি) জনাব সাইমা হাসান বয়সে তার পিতার বয়সী সেই বৃদ্ধকে কান ধরে উঠবস করার শাস্তি দেন এবং এটাকে মজার ঘটনা মনে করে তিনি তার মোবাইলে ছবি তোলেন এবং ভিডিও করেন; অধিকন্তু উপজেলার ওয়েবসাইটেও আপলোড করেন। তিনি যখন ডিসি হবেন বোধকরি তখন কুড়িগ্রামের ডিসি সুলতানাকেও ছাড়িয়ে যাবেন।

Mizanur Rahman Mizu করোনার ভাইরাস মুক্ত রাখতে জাতির কাছে প্রশাসনের শ্রেষ্ঠ উপহার।

Shahidun Bashir Ripon এই বেয়াদবি সর্মথন করা যায় না!সত‍্যিকারের একজন বি সি এস ক‍্যাডার এ কাজ কখনই করতে পারে না তার নিয়োগটা নিয়েও খবর নেওয়া দরকার।

Zubaer Al Mamun ওনারা যে জনগনের চাকর তা বেমালুম ভুলে যায়!গরীবে রক্তে বেচা অর্থ তাইতো কলমের খোঁচায় লুটেখায়!

Konika Dey
মানুষের বিরুদ্ধে গিয়ে ব্রিটিশরা টিকতে পারেনি, পাকিস্তানিরা টিকতে পারেনি। কিন্তু ব্রিটিশদের বানানো আমলাতন্ত্রের পিশাচ টিকে আছে এখনো। যার ট্যাক্সের টাকায় তার বেতন সে তাকেই কানে ধরাচ্ছে। এই বৃদ্ধ মানুষগুলোই বাংলাদেশ। দেশের মালিককে অপমান করার অপরাধে এই ধৃষ্ট কর্মচারীর বরখাস্ত চাই। নইলে এই অন্যায়গুলো জমতে জমতে বিস্ফোরণ হবে একদিন।

Sahidul Hasan Khokon
বাংলাদেশের সংবিধান অনুযায়ী রাষ্ট্রের মালিক জনগণ। প্রজাতন্ত্রের কর্মচারি মালিকের বালের সমানও না। অথচ মালিককে জনসম্মূখে সেই বালের কর্মচারী কান ধরিয়ে দাড করায় রাস্তায়। কান ধরে দাডানো বৃদ্ধরা ভ্যানচালক। পেটের দায়ে সংসারের চাল-ডাল কিনতে এসেছিলেন যশোরের মণিরামপুরের চিনেটোলা বাজারে। উপজেলার এসিল্যান্ড সাইমা হাসান জনসম্মুখে তাকে কান ধরে উঠবস করালেন। আবার মজার ঘটনা মনে করে তিনি ছবি তুললেন নিজের মোবাইলে।

Comment here