সম্পাদকীয়

মশা আতঙ্কের শেষ কোথায়?

আসলে যার যায় সেই বুঝে ক্ষতিটা কেমন? এতদিন অনেকেই এমন ধারণা করেছিলেন, মশা বুঝি শুধুমাত্র ছোটলোকদেরই কামড়ায়। এখানে ছোট বলতে গরিব, অসহায় বস্তিবাসীদের বুঝানো হচ্ছে। কারণ তারা তো মশার সঙ্গেই বসবাস করে। মশার সঙ্গেই খায়, মশার সঙ্গেই ঘুমায়, মশার সঙ্গেই তাদের প্রেম, মশার সঙ্গেই তাদের আড়ি, মশার জগতেই তাদের বাড়ি। আর তাই এডিস মশার আক্রমণ নিয়ে এবার যখন পত্র-পত্রিকাসহ বিভিন্ন প্রচারমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে খবর বের হতে শুরু করলো, তখন ঢাকা সিটি করপোরেশনের দুই মেয়রসহ অনেকেই ব্যাপারটাকে মোটেই গুরুত্ব দিতে চাননি। ব্যাপারটা এমন, বর্ষাকালে নদী নালা ও ডোবায় পানি বাড়বে। বাড়বে মশাদেরও প্রজনন। দুই-একটা মশা মানুষকে কামড়াতেও পারে। এ ধরনের ঘটনা প্রতিবছরই হয়। কাজেই এটা নিয়ে হইচই করার কোনও মানে আছে?

বাহারি বিজ্ঞাপনে অনেক কারিশমা করে কয়েল দেখিয়ে আমরা মশা মারতে কামান দাগাই। মশা আছে বলেই না সিটি করপোরেশনে অনেক মানুষের চাকরি আছে। মশার মৌসুমে তারা কী সব ভোমা সাইজের যন্ত্রপাতি নিয়ে বীরদর্পে মশা মারার জন্য ধোঁয়া ওড়ায়। ধোঁয়া দেখে মনে হবে কোথাও বোধকরি আগুন লেগেছে। এক সময় দেখতাম সিটি করপোরেশনের লোকরা যখন মশা মারার জন্য এই ধরনের ধোঁয়া দিতো তখন ধোঁয়ার ঝাঁজ নাকে লাগতো। আশেপাশে থাকাই মুশকিল হয়ে দাঁড়াতো। এখন ধোঁয়ার মধ্যে ঝাঁঝ নেই, গণমাধ্যমে এ খবর বেরিয়েছে।

মনে প্রশ্ন জাগল তাহলে এই ধোঁয়া ছুড়ে লাভ কী? পরক্ষণেই মনে হলো কেউ একজন কানের কাছে ফিসফিস করে বলছে, ভাই আপনি জানেন না? সিটি করপোরেশনের মেয়রদ্বয় তো বলেই দিয়েছেন মশা মারার ধোঁয়ায় এবার কোনও কাজ হবে না। কারণ মশার ওষুধে কোনও পাওয়ার পাওয়া যাচ্ছে না। যে ওষুধ মজুত আছে, তা মশা মারার জন্য কার্যকর কোনও ওষুধ নয়।

পরিবেশ পরিস্থিতি দেখে সেরকমই মনে হচ্ছে। মশার উৎপাত নিয়ে রাষ্ট্রপ্রধানসহ সবাই অস্থির। সবাই যেন মশার বিরুদ্ধে জেহাদ ঘোষণা করেছেন। কার্যত কাজের কাজ কিছুই হচ্ছে না। বরং মশা নিধনকে কেন্দ্র করে চমৎকার সব কেচ্ছাকাহিনি তৈরি হচ্ছে। মশাকে কেন্দ্র করে একজন মন্ত্রীর একটি মন্তব্য তো এখন সবার মুখে মুখে ছড়াচ্ছে। মশার বংশবিস্তারের সঙ্গে তিনি আমাদের দেশে আশ্রয় পাওয়া এক জনগোষ্ঠীর বংশবিস্তারের সঙ্গে তুলনা করেছেন। কী অমানবিক বক্তব্য! যদিও অনেকেই তার এই বক্তব্যের তীব্র সমালোচনা করেছেন।

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাজার হাজার মানুষ রাজধানীর বিভিন্ন হাসপাতালের দিকে ছুটছে। ডেঙ্গুর আক্রমণে জ্বরে ভুগে মারাও যাচ্ছে অনেকে। এই লেখাটি যখন লিখছি তখন একটি পত্রিকার প্রধান খবরে দেখলাম হেডলাইন দিয়েছে, ডেঙ্গুর ভয়াল বিস্তার, একদিনে ৮২৪ রোগী ভর্তি’। আরেকটি পত্রিকা শিরোনাম করেছে ‘প্রায় সব হাসপাতালে ডেঙ্গু রোগী, হিসাব অজানা’। আরেকটি পত্রিকার শিরোনাম দিয়েছে ‘৫ মাসে এডিস মশা বেড়েছে ১০ গুণ’। কী ভয়াবহ তথ্য। ৫ মাসে যদি এডিস মশা দশ গুণ বেড়ে থাকে, তাহলে তো ভবিষ্যৎ আরও ভয়াবহ।

এডিস মশা নিধনে কার্যকর ওষুধ ও ভূমিকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু তবুও কি পরিস্থিতির উন্নতি হচ্ছে? সবচেয়ে মারাত্মক যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে তা হলো প্রতিটি পরিবারে এডিস মশা বিষয়ক আতঙ্ক। বিশেষ করে পরিবারের ছোট ছোট বাচ্চারা ভয় পেয়েছে বেশি। অনেকে স্কুলে যেতে চায় না। বাবা-মাকে কাছে না পেলেই ভয়ে ভয়ে থাকে। মশা দেখলেই চিৎকার দিয়ে ওঠে। এই সুযোগে অসাধু কিছু চিকিৎসা প্রতিষ্ঠান রোগীদের কাছে অবৈধ পন্থায় টাকা হাতিয়ে নেওয়ার ঘৃণ্য তৎপরতাও শুরু করেছে। ডেঙ্গু আক্রান্ত আমার এক আত্মীয় নগরীর একটি নামকরা হাসপাতালে ভর্তি হয়েছেন। ওই হাসপাতালে ডেঙ্গু রোগীদের এতই ভিড় দেখা দিয়েছে যে প্রথম দিন তার জন্য কেবিন পাওয়া যায়নি। জেনারেল ওয়ার্ডে তাকে রাখা হয়েছে। তিনি সরকারের একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের মূল পদে দায়িত্বরত আছেন। বোধকরি সে কারণে পরের দিন তার জন্য একটি কেবিন ‘ম্যানেজ’ করা হয়। নাম প্রকাশে ডেঙ্গু পরীক্ষার ক্ষেত্রে সরকার প্রতিটি বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে ৫০০ টাকা ফি নির্ধারণ করে দিয়েছে। সরকারি হাসপাতালগুলোয় ডেঙ্গু রোগীর এতই ভিড় দেখা দিয়েছে যে, ভিড় এড়াতে বাধ্য হয়ে অনেকেই বেসরকারি চিকিৎসাকেন্দ্রের দিকে ঝুঁকছেন। এই সুযোগে নানান খাতে অতিরিক্ত ফি আদায়ের ঘৃণ্য কর্মকা-ে লিপ্ত হয়েছে কিছু বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠান। ফলে একটা অসহায় পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

এডিস মশা কামড়ালেই মানুষ ডেঙ্গু রোগে আক্রান্ত হয়। ময়লা আবর্জনা যুক্ত পানিতে এডিস মশা বংশবিস্তার করে, এ কথা আমরা সবাই জানি।

প্রতিবছর বর্ষা মৌসুমে এডিস মশার দৌরাত্ম্য দেখা দেয় এটাও কারও অজানা নয়। তাহলে আমরা সময় থাকতেই এ ব্যাপারে সচেতন হলাম না কেন? এডিস মশাকে কেন্দ্র করে সারাদেশে ব্যাপক আতঙ্ক দেখা দিয়েছে। সংশ্লিষ্টদের উচিত এই আতঙ্ক দূর করা। প্রসঙ্গক্রমে একটি কথা বলতে চাই। ময়লা আবর্জনাযুক্ত পানিতে এডিস মশা জন্ম নেয়। তার মানে ময়লা আবর্জনামুক্ত পরিবেশ সৃষ্টি করেও আমরা এডিস মশার আক্রমণ থেকে রেহাই পেতে পারি। বর্তমান পরিস্থিতিকে কি প্রকৃতির পক্ষ থেকে এক ধরনের হুশিয়ারি বলা যায় না? প্রকৃতি জানান দিচ্ছে, হে মানুষ তুমি ময়লা পরিহার কর। পরিষ্কার থাকো। তাহলে তোমাকে কেউ আক্রমণ করবে না। আর যদি পারো মনের ময়লা পরিষ্কার করো। কাজটি কি খুবই কঠিন?

Comment here