বঙ্গমাতা সেতুতে প্রথম টোল দিলেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রীঃ যান চলাচল শুরু

নিজস্ব প্রতিনিধিঃ

পিরোজপুরের কঁচা নদীর ওপর নির্মিত বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব অষ্টম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু উদ্বোধনের পর রাত থেকে যান চলাচল শুরু হয়েছে। গত রোববার দিবাগত রাত ১২টা ১ মিনিটে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম টোল দিয়ে সেতুর পশ্চিম প্রান্ত থেকে পূর্ব প্রান্তে যান।

মন্ত্রীর পরে জেলা প্রশাসনের কর্মকর্তারা টোল দিয়ে সেতু পার হন। তবে এসব ছিল আনুষ্ঠানিকতা। উদ্বোধনের পর সাধারণ মানুষের মধ্যে প্রথম টোল দেন ট্রাকচালক শহিদুল আলম (৫০)।

এর আগে গতকাল বেলা ১১টায় গণভবন থেকে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে সেতুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর উদ্বোধন ঘোষণার পরপরই হেঁটে চলাচলের জন্য সেতু খুলে দেওয়া হয়।

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, পিরোজপুরবাসীর জন্য এটা এক অসাধারণ আনন্দঘন মুহূর্ত। নদীটি পিরোজপুরবাসীকে বিচ্ছিন্ন করে রেখেছিল। সেতু চালুর মধ্য দিয়ে সেই অবস্থার উত্তরণ হয়েছে। সেতুর নির্মাণের ফলে পিরোজপুরের অবকাঠামো, কৃষিপণ্য, যোগাযোগব্যবস্থার উন্নয়ন হবে।

সেতুতে যান চলাচল শুরুর আগে টোল প্লাজায় যানবাহনের নির্ধারিত টোলের তালিকা টাঙিয়ে দেওয়া হয়। সওজের পিরোজপুর কার্যালয়ের উপবিভাগীয় প্রকৌশলী অহিদুজ্জামান জানান, রাত ১২টা ১ মিনিট থেকে সকাল ৮টা পর্যন্ত ১১ হাজার টাকার টোল আদায় হয়েছে।

সড়ক ও জনপথ বিভাগ (সওজ) নির্ধারিত টোলের তালিকায় দেখা গেছে, সর্বোচ্চ টোল ধরা হয়েছে ট্রেইলারের ৩১৫ টাকা, এরপর ভারী ট্রাক ২৫০, মাঝারি ট্রাক ১২৫, বড় বাস ১১৫, মিনিট্রাক ৯৫, কৃষিকাজে ব্যবহৃত যান ৭৫, মিনিবাস ও কোস্টার ৬৫, মাইক্রোবাস ৫০, চার চাকার যান ৫০, সিডান কার ৩০, তিন-চার চাকার মোটরচালিত যান ১৫, মোটরসাইকেল, অটোরিকশা, বাইসাইকেল ও ঠেলাগাড়ির জন্য ৫ টাকা টোল নির্ধারণ করা হয়েছে।

 

Comment here