বিশেষ প্রতিবেদন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ উপলক্ষে পাড়েরহাট সম্মিলিত বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষা সফর

নিজস্ব প্রতিবেদকঃ
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ উপলক্ষে পিরোজপুরের পাড়েরহাট সম্মিলিত বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্রীরা টুঙ্গীপাড়ায় শিক্ষা সফর যায়। রোববার এ বিদ্যালয়ের দেড় শতাধীক শিক্ষার্থী ও শিক্ষক-শিক্ষিকা এবং এ বিদ্যালয়ের গভর্নিং বডির সভাপতি জিয়াউল আহসান গাজী গোপালগঞ্জের টুঙ্গীপাড়ার জাতির জনকের মাজারে যান। সেখানে তারা বঙ্গবন্ধুর মাজার জিয়ারত ও পুষ্পস্তবক অর্পণ করেন।
পাড়েরহাট সম্মিলিত বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের গভর্নিং বডির সভাপতি জিয়াউল আহসান গাজী বলেন,জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ উপলক্ষে
এ বিদ্যালয়ের ছাত্রীদের নিয়ে আসি। কারণ তারাই আগামী দিনের দেশের কর্নধার। তাদেরকে অবশ্যই জাতির পিতার সম্পর্কে জানতে হবে। বঙ্গবন্ধুর জীবনী ও রাজনৈতিক আদর্শ সম্পর্কে শিক্ষার্থীদের অবগত করাতে হবে। তারই একটি অংশ টুঙ্গীপাড়ায় শিক্ষা সফর।

শিক্ষা সফরের সফর সঙ্গী পিরোজপুর বাণীর ভারপ্রাপ্ত সম্পাদক জুবায়ের জনি জানান,হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর মাজার টুঙ্গীপাড়া, গোপালগঞ্জ জেলায় অবস্থিত। এ মাজারটি গোপালগঞ্জ জেলা সদর থেকে ১৯ (উনিশ) কিলোমিটার দূরে টুঙ্গীপাড়ায় অবস্থিত। প্রতিদিন হাজার হাজার লোক এ মাজারে আসেন জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানাতে। প্রতিদিন দেশ-বিদেশ থেকে গড়ে প্রায় ৫ হাজার মানুষ টুঙ্গীপাড়ায় আসেন প্রিয় নেতার প্রতি শ্রদ্ধা জানাতে। তারা বঙ্গবন্ধুর স্মৃতি, আন্দোলন-সংগ্রাম, বর্ণাঢ্য জীবন ও ত্যাগ সম্পর্কে জানতে পেরে আনন্দিত হন।

এই টুঙ্গীপাড়াতেই ১৯২০ সালের ১৭ মার্চ জন্মেছিলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, স্বাধীন বাংলাদেশের স্থপতি শেখ মুজিবুর রহমান। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকের বুলেটে মৃত্যুহীন প্রাণ নিয়ে জন্মমাটি টুঙ্গীপাড়ায় ফিরে আসেন তিনি। পরদিন পারিবারিক কবরস্থানে মা-বাবার পাশে তাকে সমাহিত করা হয়। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর টুঙ্গীপাড়ায় বঙ্গবন্ধু সমাধিসৌধ কমপ্লেক্স নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়।

Comment here