বিশেষ প্রতিবেদন

পিরোজপুরে ২৬ মার্চ থেকে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণাঃ করোনা ভাইসরাস মহামারী থেকে রক্ষা পেতে

নিজস্ব প্রতিবেদকঃ
করোনা ভাইসরাস মহামারী থেকে রক্ষা পেতে ২৬ মার্চ থেকে পিরোজপুরে দোকান-পাট বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। আজ মঙ্গলবার জেলা ব্যবসায়ী সমিতির এক জরুরী সভায় এ নির্দেশ দেয়া হয়েছে। এ ছাড়া আজ মঙ্গলবার ও আগামীকাল সন্ধ্যা ৭টা থেকে সকাল ৭টা পর্যন্ত জেলা সদর সহ জেলার সকল হাট-বাজারের দোকান-পাট বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে বলে জানান জেলা ব্যবসায়ী সমিতির সাধারন সম্পাদক গোলাম মাওলা নকিব।
জেলা ব্যাবসায়ী সমিতির সভাপতি শেখ আতাউর রহমান আলম জানান, ওষুধ, কাঁচা ও মাছ-মাংসের বাজার, মুদি,ফলের দোকান, বেকারী, সিলিন্ডার গ্যাস ডিলার ও চালের দোকান বন্ধের আওতামুক্ত থাকবে বলে জানানো হয়েছে।। এ ব্যাপারে জেলার সকল বাজারে মাইকিং করে জানিয়ে দেয়ার জন্য সিদ্ধান্ত হয়।

এর আগে সোমবার জেলা প্রশাসক কার্যালয়ের সভাকক্ষে জেলা প্রশাসক আবু আলী মোহাম্মাদ সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে ব্যবসায়ী নেতাদের নিয়ে একটি জরুরী সভার আয়োজন করা হয় বলে জেলা ব্যবসায়ী সমিতির সাধারন সম্পাদক গোলাম মাওলা নকিব জানান। ওই সভায় ব্যবসায়ীদের মতামতের ভিত্তিতে ওই সিদ্ধান্ত হয় বলে তিনি নিশ্চিত করেন।
এর আগে গত রবিবার (২২ মার্চ) বিকাল থেকে জেলার ভান্ডারিয়া উপজেলা সদরের দোকান-পাট বন্ধ করে দেন উপজেলা প্রশাসন। এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নাজমূল আলম বিষয়টি নিশ্চিত করে জানান, জনসমাগম কমাতে সীমিত আকারে হাটবাজার বন্ধ রাখা হয়েছে। এছাড়া আগামী মঙ্গলবার ও শনিবারের সাপ্তাহিক হাটও বন্ধের ঘোষাণা দেওয়া হয়েছে। তিনি জানান,আমরা প্রবাসিদের পরিবারকে তাদের স্বজনদের বাড়িতে অবস্থানের কঠোর নির্দেশনাও দিয়েছি।

জেলার নাজিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহম্মাদ ওবায়দুর রহমান জানান, উপজেলার বিভিন্ন হাট-বাজারের জরুরী প্রয়োজনীয় পন্যের দোকান ব্যাতীত অন্য সকল দোকান-পাট সন্ধ্যা ৭টার পর বন্ধ রাখতে মাইকিং করা হয়েছে। বিদেশ থেকে আগমনকারীদের উপর তদারকি করা হচ্ছে। কেহ এ নির্দেশ অমান্য করলে আইনী ব্যবস্থা গ্রহন করা হবে।
এদিকে জেলার ইন্দুরকানী উপজেলার বিভিন্ন হাট-বাজারের দোকান ও ব্যবসা প্রতিষ্ঠান স্থানীয় জনগন ও ব্যবসায়ীরা স্ব উদ্যোগে আজ মঙ্গলবার থেকেই বন্ধ করে দিয়েছে বলে জানান উপজেলা ব্যবসায়ী সমিতির সভাপতি ওয়াহাব হাওলাদার।

এ ব্যাপারে জেলা প্রশাসক আবু আলী মোহম্মাদ সাজ্জাদ হোসেন জানান, করোনা ভাইরাসের আক্রমন থেকে রক্ষা পেতে জেলা ব্যাপী আগাম সতর্কতা অবলম্বন করতে সন্ধ্যার পর থেকে জরুরী দোকান-পাট ছাড়া অন্য সকল দোকান-পাট ও জন সমাগম নিষেধ করে মাইকিং করানো হয়েছে। আশা করি সকলে এ নির্দেশনা মেনে চলবেন।