বিশেষ প্রতিবেদন

ভান্ডারিয়ায় রুপা আত্মহত্যার আসামী সাতদিনের রিমান্ডে, পাঁচ জনের বিরুদ্ধে মামলা, থামছেনা স্বজনদের কান্না

নিজস্ব প্রতিবেদকঃ
পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলা সদরে গত শুক্রবার রাতে বখাটেদের উৎপাতে স্কুল ছাত্রী রুকাইয়া আক্তার রুপার আত্মহত্যার প্ররোচনার দায়ে রুজুকৃত মামলায় গ্রেফতার প্রধান আসামী তামিম খানকে আদালত সাত দিনের পুলিশ রিমান্ডে দিয়েছেন।

স্থানীয় বন্দর সরকারি বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী রুকাইয়া আক্তার রুপার আত্মহত্যার ঘটনার মামলায় তামিম খানসহ পাঁচ জন নামীয় এবং অজ্ঞাত ৩/৪ জনকে আসামী করে থানায় মামলা হয়েছে। রুপার বাবা মো. রুহুল আমিন মুন্সি বাদী হয়ে দন্ডবিধির ৩০৬ ধারা ও ডিজিটাল নিরাপত্তা আইনে গত শনিবার রাতে ভা-ারিয়া থানায় এ মামলা করেন। মামলার ১নং আসামী তামিম খানকে (১৯) শনিবার বিকেলে উপজেলা শহরের তার প্রতিবেশীর বাড়ী থেকে পুলিশ গ্রেফতার করে।

এ ঘটনায় পুলিশ কঠোর অবস্থানে রয়েছে বলে পিরোজপুরের পুলিশ সুপার হায়াতুল ইসলাম খান জানান। গতকাল রবিবার মামলার তদন্তকারী কর্মকর্তা ভা-ারিয়া থানার এসআই মো. কাইয়ুম আসামী তামিমকে পিরোজপুরে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে উপস্থিত করে ১০ দিনের রিমান্ড চান। আদালত মামলাটি আমলে নিয়ে সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন বলে ভা-ারিয়া থানার অফিসার্স ইনচার্জ এস এম মাকসুদুর রহমান জানান। উপজেলা সদরের মঞ্জু খানের ছেলে তামিম খানসহ মামলার অন্য আসামিরা হলো দক্ষিণ ভা-ারিয়া গ্রামের আব্দুল মালেকের ছেলে মো. রাইয়ান (২০), রুপার সহপাঠি মৃত বাবুল খানের মেয়ে ইরিন (১৮), সৈয়দ রফিকুল ইসলামের ছেলে সাজিদ ইশরাক (১৮) এবং নিজ ভা-ারিয়া গ্রামের আলম জোমাদ্দারের ছেলে মো. অলি জোমাদ্দারসহ (২০) অজ্ঞাত আরো ৪/৫জন রয়েছে।

এ ঘটনায় থানায় দায়ের করা মামলা সূত্রে জানা গেছে, ইক্ট্রেনিক ডিভাইজে প্রতারণার মাধ্যমে মানহানিকর তথ্য প্রকাশ এর সাথে সহায়তার অপরাধসহ আত্মহত্যার প্ররোচনার অপরাধে স্কুল ছাত্রী রুপা আত্মহত্যা করায় আসামীদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ সালের ২৩/২৯/৩৫সহ পেনাল কোডের ৩০৬ধারায় এ মামলাটি রুজু করা হয়।

জানা গেছে, রুপার একটি আপত্তিকর ছবিও প্রধান আসামীসহ অন্য দুই একজন আসামীর মোবাইলে সংরক্ষিত অবস্থায় পাওয়া যায়। এদিকে রুপার আত্মহত্যার ঘটনার পর থেকে যাতে মামলা না হয় এবং দায়ী ব্যক্তিদের পুলিশ গ্রেফতার না করে তার জন্য স্থানীয় একাধিক প্রভাবশালী মহল পরোক্ষভাবে সচেষ্ট ছিলেন।

এ ব্যাপারে পিরোজপুরের পুলিশ সুপার হায়াতুল ইসলাম খান বলেন, ঘটনা জানার পর থেকে পুলিশ খুবই তৎপর হয়ে সর্বাত্মক চেষ্টা চালিয়ে কোন দ্বিধা-সংকোচ ছাড়াই স্থানীয় এক প্রভাবশালীর বাড়ী থেকে মূল আসামীকে গ্রেফতার করেছে। বাকি আসামীদেরও অবিলম্বে গ্রেফতারে পুলিশ কঠোর অবস্থানে রয়েছে। নারী ও শিশু সুরক্ষা সেল করে পুলিশের পিরোজপুর জেলায় ইতিমধ্যে বিশেষ কর্মসূচি চালু হয়েছে। ভান্ডারিয়াসহ এ জেলার আইন শৃঙ্খলা ক্ষেত্রে বিরাজমান সুনাম বজায় রাখতে পুলিশ বদ্ধপরিকর।

এদিকে শনিবার ময়না তদন্ত শেষে পুলিশ পরিবারের কাছে রুপার মরদেহ হস্তান্তর করে। পরে রাত নয়টায় ভান্ডারিয়া উপজেলা সদরের ৬৭নং নিজ ভান্ডারিয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে রুপার নামাজে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। জানাজায় ভান্ডারিয়া উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিরাজুল ইসলাম মিরাজ, জাতীয় পার্টি-জেপি’র উপজেলা সিনিয়র যুগ্ম আহ্বায়ক মো. গোলাম সরওয়ার জোমাদ্দার, উপজেলা ভাইস চেয়ারম্যান জেপি নেতা মশিউর রহমান মৃধা, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফাইজুর রশিদ খশরু জোমাদ্দার, সাবেক উপজেলা চেয়ারম্যান আতিকুল ইসলাম উজ্জল তালুকদার, বিএনপি নেতা মো. মহিউদ্দিন খান দীপুসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ জানাজায় শরিক হন।
অন্যদিকে রবিবার দুপুরে রুপার বাসভবনে গিয়ে দেখা যায় মেয়ের মৃত্যুতে বাবা রুহুল আমিন মুন্সি নির্বাক, মা শান্তা বেগম অঝোরে কাঁদছেন, বড় বোন নুসাইয়া আক্তার হিরাসহ অন্য ভাই-বোনেরা শোকে কাতর।

এদিকে রুপার বাবা রুহুল আমিন মুন্সি গতকাল রবিবার বিকেলে সেল ফোনে জানান, তার মেয়ের আত্মহত্যার প্ররোচনাকারীদের বাঁচাতে একটি মহল নানা ভাবে চক্রান্ত শুরু করায় তিনি এর ন্যায় বিচার পাবেন কিনা সে বিষয়ে আশঙ্কিত।

উল্লেখ্য, গত শুক্রবার রাতে পিরোজপুরের ভান্ডারিয়া বখাটের উৎপাতে ঘুমের ওষুধ খেয়ে উপজেলা সদরের বন্দর সরকারি বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের ১০ম শ্রেণির শিক্ষার্থী রুকাইয়া আক্তার রুপা (১৫) আত্মহত্যা করে।
এ ঘটনায় মামলা হলে স্থানীয় মাটিভাঙ্গা হাইস্কুলের অনিয়মিত ছাত্র ও প্রধান আসামী তামিম খানকে পুলিশ শনিবার বিকালে গ্রেফতার করে।

Comment here