পিরোজপুর সদর

পিরোজপুরে হোম কোয়ারিন্টিনে আছেন বিদেশ ফেরত ৩২ জন

নিজস্ব প্রতিবেদকঃ
পিরোজপুরের ৫টি উপজেলায় বিদেশ ফেরত ৩২ জনকে হোম কোয়ারিন্টিনে রাখা হয়েছে। পিরোজপুরে সিভিল সার্জন ডাঃ মোঃ হাসনাত ইউসুফ জাকী বিষয়টি নিশ্চিত করেছে। এদের মধ্যে ১৯ জনের বাড়ি মঠবাড়িয়া, ৫ জনের বাড়ি ভান্ডারিয়া, ৩ জনের বাড়ি ইন্দুরকানী উপজেলায়, ৪ জনের বাড়ি পিরোজপুর সদর এবং এক জনের বাড়ি নেছারাবাদ উপজেলায়। হোম কোয়ারিন্টিনে থাকা ব্যক্তিরা সৌদি আরব, মালয়েশিয়া, দুবাই, কাতার, ইটালি এবং ভারত থেকে এসেছেন। আর বিদেশ ফেরত ব্যক্তিরা যাতে ১৪ দিন ঘরের মধ্যে আলাদা থাকে সেই বিষয়টি মনিটরিং করার জন্য প্রতিটি ইউনিয়নে স্থানীয় চেয়ারম্যানকে সভাপতি করে স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা, ইউপি সদস্য, রাজনৈতিক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং শিক্ষকদের নিয়ে মনিটরিং কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন পিরোজপুরের সিভিল সার্জন।
সিভিল সার্জন ডাঃ মোঃ হাসনাত ইউসুফ জাকী বলেন, তাদেরকে হোম কোয়ারেন্টাইন থাকার জন্য বলা হয়েছে তার মানে এই নয় যে তারা আক্রান্ত, যেহেতু তারা অধিকাংশ দেশের বাইরে ছিলেন। তাই আশংকা উড়িয়ে না দিয়ে সচেতনতা ও অবজারভেশেনের জন্য হোম কোয়ারেন্টাইন থাকতে বলা হয়েছে। পাশাপাশি প্রশাসন নজরদারি রাখছে। কেউ কোয়ারেন্টাইনে না থাকলে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি।
সিভিল সার্জন আরো বলেন, করোনা নিয়ে গুজব বা পেনিক সৃষ্টি না করে সচেতন হতে হবে। নিয়মিত সাবান দিয়ে হাত ধুতে হবে। পার্সোনাল হাইজেন মেইনটেন করতে হবে। জেলার সবচেয়ে বেশি (হোম কোয়ারেন্টাইন) রয়েছে মঠবাড়িয়ায় ১২ জন।
এছাড়া সিভিল সার্জন ডা. হাসনাত ইউসুফ জাকী জানান, পিরোজপুর জেলা হাসপাতালে করোনা ভাইরাস প্রতিরোধে বিভিন্ন ব্যবস্থা গ্রহন করা হয়েছে। কোন রোগী সনাক্ত হলে তার চিকিৎসার জন্য আলাদা করে আইসোলেসন ইউনিট তৈরী করা হয়েছে এবং রোগীদের সার্বক্ষনিক সেবা প্রদানের জন্য চার জন ডাক্তার নিয়ে একটি ‘র‌্যাপিড রেসপন্স টিম’ গঠন করা হয়েছে। এটি যদি পিরোজপুরে মহামারী আকার ধারন করে সে জন্য করোনা আক্রান্ত রোগীদের জন্য হাসপাতালের বাইরে একটি বড় জায়গার ব্যবস্থা রেখেছি।
এ দিকে পিরোজপুর জেলা হাসপাতালে ৪টি বেড এবং অন্যান্য আরও ৬টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রত্যেকটিতে ২টি বেডের আইসোলেসন ইউনিট খোলা হয়েছে। এছাড়া সার্বিক পরিস্থিতি তদারকির জন্য জেলা প্রশাসকের নেতৃত্বে ১১ সদস্যের একটি টিম গঠন করা হয়েছে। পাশাপাশি ৪ জন ডাক্তরের সমন্বয়ে র‌্যাপিড রেসপন্স টিমও গঠন করেছে স্বাস্থ্য বিভাগ।

Comment here