অর্থনীতি

সাগরে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশঃ জেলেদের মুখে হাসি

পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধিঃ
বঙ্গোপসাগর ও গভীর সমুদ্রে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে রুপালি ইলিশ। মাছ ধরার প্রতিটি ট্রলার ইলিশে বোঝাই হয়ে সাগর থেকে ফিরে আসছে দেশের বৃহত্তম মত্স্য অবতরণ কেন্দ্র বরগুনার পাথরঘাটায়। পর্যাপ্ত ইলিশ ধরা পড়ায় উপকূলের এ বৃহত্তম অবতরণ কেন্দ্রে ইলিশের আমদানি বাড়ছে। এ অবতরণ কেন্দ্রটি সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সরগরম হয়ে উঠেছে। তবে গভীর সমুদ্রে পর্যাপ্ত ইলিশ ধরা পড়লেও স্থানীয় নদ-নদীতে তেমন ইলিশের দেখা মিলছে না।
এ অবতরণ কেন্দ্রটিতে সরেজমিনে দেখা যায়, সাগরে পর্যাপ্ত ইলিশ ধরা পড়ায় জেলে, আড়তদার ও মাছ ব্যবসায়ীরা ব্যস্ত সময় পাড় করেছেন। কেউ ইলিশের ঝুড়ি টানছেন, কেউ বিক্রিকৃত মাছ প্যাকেট করছেন, আবার কেউ কেউ সেই প্যাকেট দেশের বিভিন্ন স্থানে পাঠাতে তুলে দিচ্ছেন ট্রাকে। সব মিলিয়ে যেন আনন্দের জোয়ার বইছে অবতরণ কেন্দ্রটিতে। সাগরে ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়ায় উপকূলীয় জেলেদের মাঝে স্বস্তিও ফিরেছে। মাছভর্তি রুপালি ইলিশের ট্রলার নিয়ে জেলেরা গভীর সমুদ্র থেকে হাসি মুখে ফিরছেন। আবার অনেকে মাছ ধরার জন্য ছুটছেন সমুদ্রপানে।
গতকাল সোমবার গ্রেড অনুযায়ী মণপ্রতি ইলিশ বিক্রি হয়েছে, ফিশিং ১ম গ্রেট ২০ থেকে ২২ হাজার টাকা, ২য় গ্রেট ১৪ থেকে ১৬ হাজার টাকা এবং এলসি ১ম গ্রেট ৩০ থেকে ৩৫ হাজার টাকা ও ২য় গ্রেট ২০ থেকে ২৫ হাজার টাকা ধরে কেনাবেচা চলছে। এছাড়াও এক কেজির বড়ো সাইজ ৩৮ হাজার টাকা থেকে ৪৫ হাজার টাকা ধর পর্যন্ত বিক্রি হয়েছে।
ইলিশ আড়তদার হাফিজুর রহমান বলেন, জেলেদের জালে পর্যাপ্ত ইলিশ ধরা পড়ছে। সাগর থেকে যেসব ট্রলার ঘাটে আসছে তারা প্রত্যেকেই কম বেশি মাছ পেয়েছে। সামনের দিনগুলোতে আরো বেশি ইলিশ ধরা পড়বে এমনটা আশা করছেন। ইলিশের দামও আগের থেকে কম রয়েছে বলে জানান তিনি।
পাথরঘাটা (বিএফডিসি) মত্স্য আড়তদার সমিতির সাধারণ সম্পাদক জাহাঙ্গীর জোমাদ্দার বলেন, এ সময়টা ইলিশের ভরা মৌসুম হলেও নদীতে তেমন ইলিশ ধরা পড়ছে না। গভীর সমুদ্রে ইলিশ ধরা পড়ছে। সাগরে ইলিশ শিকার অব্যাহত থাকলে আগামী কিছুদিন পাথরঘাটা অবতরণ কেন্দ্রে ইলিশের আমদানি এ রকমই থাকবে। এখন দামও কিছুটা কম রয়েছে, তবে ভোক্তা পর্যায়ে ইলিশের চাহিদা বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে দামও ঊর্ধ্বমুখী হবে।
পাথরঘাটা উপজেলা সিনিয়র মত্স্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. মাহ্ফুজুল হাসনাইন জানান, মত্স্য সম্পদ উত্পাদনে মাছ ধরায় নিষেধাজ্ঞায় সরকারি আইন বাস্তবায়নে মত্স্য বিভাগের পাশাপাশি প্রশাসনের ব্যাপক ভূমিকা ছিল। এখন গভীর সমুদ্রে ইলিশ ধরা পড়েছে। প্রচুর বৃষ্টি হলে আরো বেশি ইলিশ ধরা পড়বে বলে জানান তিনি।

Comment here