পিরোজপুর সদর

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে মঞ্চস্থ হলো নাটক “কবর”

নিজস্ব প্রতিবেদকঃ জেলা শিল্পকলা একাডেমি পিরোজপুরের আয়োজনে টাউন ক্লাব স্বাধীনতা মঞ্চে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মঞ্চস্থ হলো মুনির চৌধুরীর কালজয়ী নাটক “কবর”। অগণিত দর্শক পিনপতন নীরবতায় এ নাটকটি উপভোগ করেছেন। তবে মাঝে মধ্যে অভিনেতাদের প্রাণবন্ত অভিনয়ে করতালিতে মুখরিত ছিল মঞ্চ প্রাঙ্গন। অনেকদিন পর একটি জনপ্রিয় এবং সময় উপযোগী নাটক দেখে তৃপ্তি পেয়েছেন উপস্থিত জেলা প্রশাসনের কর্মকর্তা সহ অন্যান্যরা।

নাটকটি নির্দেশনা করেন জেলা শিল্পকলা একাডেমি পিরোজপুরের প্রশিক্ষক তানজিন আফরীন জিসা। এতে অভিনয় করেন তাপস ভট্টাচার্য্য,জুবায়ের জনি,সঞ্জয় মিত্র,আবু সাইদ,শুকান্ত সাহা,রুম্মান এবং সোহান। অনেক নাটক বোদ্ধা দর্শক মন্তব্য করেছেন “ অতীতে এ নাটকটি একাধীকবার মঞ্চস্থ হয়েছে ঠিকই কিন্তু সেদিনে মঞ্চায়ন অনবদ্য হয়েছে। বিশেষ করে জুবায়ের জনির অভিনয় দর্শকদের মন কেড়েছে। অভিনয়ের পাশাপাশি নাটক লেখা ও পরিচালনা করেও প্রশংসা কুড়িয়েছেন জুবায়ের জনি। পারিবারিক সূত্রে পাওয়া অভিনয়ের ঐতিহ্যকে তিনি ধরে রেখেছেন। প্রশিক্ষক তানজিন আফরীন জিসা এর আগেও বেশ কয়েকটি নাটকের নির্দেশনা দিয়েছেন।

সার্বিক তত্ত্বাবধানে ছিলেন জেলা শিল্পকলা একাডেমি পিরোজপুরের সাধারণ সম্পাদক জিয়াউল আহসান গাজী। তিনি জেলা শিল্পকলার দায়িত্ব নেয়ার পর একের পর এক শিল্পকলায় চমক দেখাচ্ছেন। ইতোমধ্যে তিনি এবং তার সহকর্মীরা শিল্পকলাকে যারপর নাই সরব রেখেছেন। প্রশিক্ষণ দিচ্ছেন নতুনদের। আয়োজন করছে অভিনয়, নৃত্য,চিত্রাঅংকন,আবৃত্তি ও জাতীয় সঙ্গীত প্রতিযোগিতা।

জানাগেছে, পুরানো ও নতুনদের নিয়ে আরো কয়েকটি নাটক মঞ্চায়নের পরিকল্পনা রয়েছে জেলা শিল্পকলা একাডেমির।
নাটকের ভিডিও লিংকঃ https://youtu.be/OOq5i9c6a2g

Comment here