জাতীয়

বঙ্গবন্ধু বেঁচে আছেন বাঙালির হৃদয়ে

নিজস্ব পরিবেশকঃ
যথাযোগ্য মার্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে রাজধানীসহ সারাদেশে শোকের মাসের ৭ম দিন পালিত হয়েছে। মাত্র ছয় দিন পর বাঙালি জাতির ইতিহাসের কলঙ্কিত দিন অর্থাৎ ১৫ আগস্ট। পঁচাত্তরের ঐ রাতে স্বাধীনতাবিরোধী অপশক্তির ষড়যন্ত্রে একদল বিপথগামী সেনাসদস্যের বুলেটের আঘাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নির্মমভাবে নিহত হন। ঘাতকরা বঙ্গবন্ধুর সহধর্মিনী বেগম ফজিলাতুন্নেসা মুজিব, শিশু রাসেলসহ পরিবারের ১৬ জনকে হত্যা করে। জাতির পিতার এই হত্যাকান্ড বাঙালি জাতির জন্য কলঙ্ক।

বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে ঘাতকরা তার নাম ইতিহাস থেকে মুছে ফেলতে চেয়েছিল; বাংলাদেশকে পাকিস্তানের তাঁবেদার রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল। তাদের অসৎ উদ্দেশ্য সফল হয়নি। বঙ্গবন্ধু বেঁচে আছেন বাঙালির হৃদয়ে। আজ বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষ পুরো আগস্ট মাসকে শোকের মাস হিসেবে পালন করে, পাশপাশি স্বাধীনতাবিরোধী অপশক্তিকে মোকাবিলায় দৃঢ় প্রত্যয় নিয়ে পথ চলে।

সেদিন দেশের বাইরে থাকায় ভাগ্যক্রমে বেঁচে যান বঙ্গবন্ধু কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানা। আওয়ামী লীগের হাল ধরেন বড় মেয়ে শেখ হাসিনা। প্রধানমন্ত্রী হয়ে বঙ্গবন্ধুর অপূর্ণ স্বপ্ন বাস্তবায়নের কাজ শুরু করেন। তবে স্বাধীনতাবিরোধীদের ষড়যন্ত্র থেমে থাকেনি। শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে তিন দশক পর এই আগস্ট মাসকে বেছে নেয়া হয়। বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে চালানো হয় বর্বরোচিত গ্রেনেড হামলা। হামলায় প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রীসহ ২০-এর অধিক নেতা-কর্মী নিহত হন। আল্লার কৃপায় এবারও বেঁচে যান শেখ হাসিনা।

৪২ বছর আগে নিষ্ঠুর সে হত্যাযজ্ঞ বাঙ্গালিকে যেমনিভাবে শোকে ভাসায়, তেমনি অভয় মন্ত্রে উদ্দীপ্ত হতেও শেখায়। তাই প্রতি বছরই যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মাধ্যমে স্মরণ করা হয় এই মাসটিকে। শোকের মাস আগস্ট উপলক্ষে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সমাজিক ও সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে সারাদেশে পালিত হচ্ছে বিভিন্ন কর্মসূচি। এসব কর্মসূচির মধ্যে রয়েছে, আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল, মানববন্ধন, মোমবাতি প্রজ্বলন, রক্তদান কর্মসূচি, বিনা মূল্যে চিকিৎসা সেবাসহ নানা উদ্যোগ। আলোচনায় ওঠে আসছে বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনকাহিনী, দেশের স্বাধীনতা আন্দোলনে তার অবদান, যুদ্ধবিদ্ধস্ত দেশকে পুনর্গঠনের ইতিহাস, বঙ্গবন্ধুর ত্যাগ, দেশপ্রেম, তাকে হত্যার ষড়যন্ত্র, ২১ আগস্ট বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর গ্রেনেড হামলার ঘটনাসহ স্বাধীনতাবিরোধীদের নানা ষড়যন্ত্রের ইতিহাস।

Comment here