প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখতে হলে বেশী করে গাছ লাগাতে হবে : মৎস্য ও প্রানিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি

নিজস্ব প্রতিবেদকঃ প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখতে হলে আমাদের বেশী করে গাছ লাগাতে হবে বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রানীসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি।মন্ত্রী আরও বলেন,বৃক্ষ নিধনের ফলে দিন দিন প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হয়ে যাচ্ছে।প্রকৃতিকে ধরে রাখার জন্য আমাদের অবিরাম লড়াই চলছে।দিনে দিনে জলবায়ুর পরিবর্তন হচ্ছে।আর এই জলবায়ু পরিবর্তনের অন্যতম কারন হচ্ছে বৃক্ষ নিধন। মন্ত্রী রবিবার (১১সেপ্টেম্বর) সকালে পিরোজপুর কেন্দ্রীয় শহীদ মিনার চত্ত্বরে জেলা প্রশাসন ও সামাজিক বন বিভাগের আয়োজনে ৭ দিন ব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ  মন্তব্য করেন।

মন্ত্রী এসময় মেলায় আগত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানেরশিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, বৃক্ষ আমাদেরকে বিভিন্ন ধরনের সাহায্য করে যেমন-নির্মলবায়ু, পুষ্টিকর ফল, অক্সিজেন,জ্বালানী কাঠ, কাগজতৈরী হয়, ঘরের আসবাব প্রত্র ও ফার্নিচারসহ ঝড়-বন্যা-খরা এবং বিরূপ পরিবেশের হাত থেকে আমাদেরকে রক্ষা করে। প্রধানমন্ত্রী তাই প্রতিবছর নিজে একটি করে গাছ লাগানএবং গাছ লাগাতে সকলকে উৎসাহ প্রদান করেন। তাই এখন সময় এসেছে, প্রকৃতিকে ধরে রাখতে আমাদের সবাইকে প্রস্তুতি নিতে হবে। বাসা-বাড়ি, রাস্তা-ঘাট কোথাও এক ইঞ্চি জমি ফেলে রাখা যাবেনা,তবে বনায়ন সৃষ্টির বিষয় আমাদেরকে পরিকল্পিত উপায় বনায়ন করতে হবে যেন,প্রাকৃতিক দুর্যোগে বাড়ি-ঘর ও জানমালের ক্ষতি করতে না পারে।

জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমানের সভাপতিত্বে এসময় অন্যান্যের মধ্যে পুলিশ সুপার মোঃ সাঈদুর রহমান, বিভাগীয় বন কর্মকর্তা এস এম সাজ্জাদ হোসেন, এনএসআই কর্মকর্তা আব্দুল কাদেরসহ বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সকাল থেকে রাত পর্যন্ত এসব বৃক্ষের স্টল থেকে বিভিন্ন জাতের গাছের চারা বিক্রয় করছেন আগতস্টল কর্মীরা। প্রবল বৃষ্টি উপেক্ষা করে জেলা প্রশাসন ও জেলা সামাজিকবন বিভাগের যৌথ আয়োজনে অনুষ্ঠীত মেলায় মোট ১০টি স্টল স্থান পেয়েছে। মেলায় বিভিন্ন প্রজাতির গাছের ১০ টি স্টল নিয়ে ১১ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ১৭ সেপ্টেম্বরপর্যন্ত বৃক্ষমেলা চলবে।

Comment here