ব্রেকিং নিউজ

পূর্ত ভবনের নিরাপত্তা বৃদ্ধি, টেন্ডারবাজী নিয়ন্ত্রণে জিরো টলারেন্স ঘোষণা

আসাদুজ্জামান সম্রাট : সরকারের অন্যতম প্রকৌশল প্রতিষ্ঠান গণপূর্ত অধিদপ্তরের প্রধান কার্যালয় সেগুনবাগিচার ‘পূর্ত ভবনে’ বহিরাগত সন্ত্রাসী ও মাস্তানদের তৎপরতা বৃদ্ধি পাচ্ছে। তাদের দাপটে অসহায় হয়ে পড়ছেন প্রতিষ্ঠানের প্রকৌশলী ও কর্মকর্তারা। বিভিন্ন ডিভিশনের টেন্ডার নিয়ন্ত্রণ, প্রকৌশলীদের সঙ্গে অসাদাচারণ, লাঞ্ছিত করা এমনকি টেন্ডার ডকুমেন্ট ছিনতাইয়ের ঘটনাও ঘটেছে। বিদ্যমান পরিস্থিতি নিয়ন্ত্রণে নিরাপত্তার জন্য অতিরিক্ত আনসার মোতায়েন করা হয়েছে। পূর্ত ভবনে সন্ত্রাসী ও টেন্ডারবাজী নিয়ন্ত্রণে জিরো টলারেন্স ঘোষণা করেছে কর্তৃপক্ষ।
সন্ত্রাসীদের এই গ্রুপটি প্রভাবশালী বিভিন্ন নেতার নাম ভাঙ্গিয়ে এসব অপকর্ম করে আসলেও সম্প্রতি তা সীমা অতিক্রম করে। এমনই একটি ঘটনায় শাহবাগ থানায় দায়ের করা এক মামলায় চলতি সপ্তাহে গ্রেফতার হয়েছে থ্রি স্টার ইন্টারন্যাশনাল নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠানের তিনজন। গণপূর্ত ইএম ডিভিশন-২ এর নির্বাহী প্রকৌশলী মো. জাহাঙ্গীর আলমের দায়ের করা মামলায় গ্রেফতার হওয়া ওই তিনজন হলেন, আনোয়ার হোসেন মঞ্জু, মো. মনিরুজ্জামান মানিক ও মো. আবু কাইয়ুম রবি।

সম্প্রতি গণপূর্তের ইএম বিভাগ-২ এর একটি টেন্ডার জাল কাগজপত্র দিয়ে নেয়ার চেষ্টা করে থ্রি স্টার ইন্টারন্যাশনাল নামের একটি প্রতিষ্ঠান। বিষয়টি ধরা পড়ে গেলে গত ২৮ জুন এ সম্পর্কিত কাগজ অফিস থেকে ছিনিয়ে নেয় এই তিনজন। বিষয়টি অবহিত করে শাহবাগ থানায় মামলা করেন নির্বাহী প্রকৌশলী মো. জাহাঙ্গীর আলম। পুলিশ ওইদিনই প‚র্তভবনের ক্যান্টিন থেকে তিনজনকে গ্রেপ্তার করে।
বিষয়টি সম্পর্কে মো. জাহাঙ্গীর আলম জানান, একটি গ্রুপ পূর্ত ভবনের স্বাভাবিক পরিবেশ বিঘ্নিত করছে। তাদের কারণে আমাদের নারী অফিসাররা পর্যন্ত ঠিকমতো অফিস করতে পারছেন না। আমাদের অফিসার্স ক্যান্টিন পর্যন্ত তারা দখল করে থাকে। এর আগে নির্বাহী প্রকৌশলী আবুল কালাম আজাদ (বর্তমানে তত্ত্বাবধায়ক প্রকৌশলী), এবং এক উপবিভাগীয় প্রকৌশলীর সঙ্গে অসাদাচারণ করে এ গ্রুপটি।
থ্রি স্টার গ্রুপের তিনজনকে গ্রেফতারের ঘটনার পর পূর্ত ভবনের পরিবেশ রক্ষায় কঠোর হয়েছে অধিদপ্তরটি। অধিদপ্তরের নিরাপত্তা ব্যবস্থা বৃদ্ধি করাসহ প্রতিটি ফ্লোরে নিরাপত্তার জন্য আনসার সদস্যদের মোতায়েন করা হয়েছে। গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. সাহাদাত হোসেন পূর্ত ভবনে কাজের পরিবেশ রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছে। গত দু’দিন পূর্ত ভবনে বহিরাগত সন্ত্রাসীদের উপস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে চলে এসেছে।
এ ব্যাপারে বিসিএস পাবলিক ওয়ার্কস এসোসিয়েশনের সভাপতি খালেদ হোসেন এ প্রতিবেদককে বলেছেন, আমাদের এসোসিয়েশনের সদস্য প্রকৌশলীকে আইনগত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছি। পূর্ত ভবনের পরিবেশ বিঘ্নিত করার চেষ্টা করা হলে আইনগত ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেন, আপাতত: আমরা আনসার মোতায়েন করেছি। পরিস্থিতি মনিটরিংয়ে রাখা হয়েছে। প্রয়োজনে আরো কঠোর ব্যবস্থা নেয়া হবে।

Comment here