পিরোজপুরে বেগম রোকেয়া দিবস ও আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালিত

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ এবং নারী জাগরনের অগ্রদুত বেগম রোকেয়ার ১৫২ তম জন্ম দিবস উপলক্ষে পিরোজপুর জেলার শ্রেষ্ঠ ৫ নারী জয়িতা এবং পিরোজপুর সদর উপজেলার শ্রেষ্ঠ ৫ নারী জয়িতাকে সম্মাননা প্রদান করেছে জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর।

আজ শুক্রবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা মহিলা অধিদপ্তরের উপ পরিচালক আলতাফ হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান। অতিরিক্ত জেলা প্রশাসক মনিরা পারভীনের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার শেখ মোস্তাফিজুর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মরিয়ম জাহান, জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান রুহিয়া বেগম হাসি, জেলা মহিলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাহিদা বারেক প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে জয়িতা নারীদের ফুলেল শুভেচ্ছা জানান জেলা প্রশাসক। পরে ৫টি বিশেষ ক্যাটাগরিতে ঘাত প্রতিঘাত প্রতিহত করে সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা এবং নিজেকে সমাজে আর্থিক ভাবে প্রতিষ্ঠিত করার অদম্যতার জন্য ২০২২-২৩ অর্থ বছরে জেলার চুড়ান্ত ভাবে নির্বাচিত ৫জন এবং পিরোজপুর সদর উপজেলার ৫ জন সফল নারীকে জয়িতা সম্মাননা স্মারক ক্রেস্ট, উত্তোরিয় এবং সনদপত্র প্রদান করা হয়।

সম্মাননা প্রাপ্তরা হলেন, জেলার নেছরাবাদ উপজেলা থেকে ব্যবসা ক্ষেত্রে সফল নারী ফারুমা ইয়াসমিন, কাউখালি উপজেলার সফল জননী শোভা রানী বসু. ভান্ডারিয়া উপজেলার শিক্ষা ও চাকুরীতে সাফল্য অর্জনকারী নাসিমা আক্তার, নাজিরপুর উপজেলার সমাজ উন্নয়নে শাহরিয়ার ফেরদৌস রুনা এবং নাজিরপুরের নির্যাতনের বিভিষিকা মুছে ফেলে নতুন জীবন অর্জনকারী কৃপা রানী রায়কে এবং সদর উপজেলার শিকদার মল্লিক ইউনিয়নের কৃষ্ণা কাবেরী হালদার, শংকরপামা ইউনিয়নের মহাবুবা ইয়াসমিন, টোনা ইউনিয়নের দীপ্তি রানী নন্দি, শিকদার মল্লিক ইউনিয়নের মকিা পারভীন এবং কদমতলা ইউনিয়নের মারজিয়া আক্তার।

এর আগে সকালে ‘দুর্নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ বিশ্ব’ এই প্রতিপাদ্যে আন্তর্জাতিক দূর্নীতি বিরোধী দিবস উপলক্ষ্যে পিরোজপুরের আলোচনা সভা ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বেলুন উড়িয়ে দিবসটির উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান। পরে জেলা প্রশাসকের সভা কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে জেলা প্রশাসন, জেলা দুর্নীতি দমন কমিশন, টিআইবিসহ সামাজিক সংগঠনগুলো অংশ নেয়। অনুষ্ঠানে পিরোজপুরের সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক শেখ গোলাম মাওলার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পিরোজপুরের জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মনিরা পারভীন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মরিয়ম জাহান, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মো: মনিরুজ্জামান নাসিম আলী প্রমুখ। এসময় বক্তারা দুর্নীতি প্রতিরোধে সবাইকে সচেষ্ট ভূমিকা রাখতে অনুরোধ জানান। আলোচনা শেষে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে দুর্নীতির বিরুদ্ধে মানববন্ধন করা হয়।