পিরোজপুর সদর

পিরোজপুরের শিকারপুরে পুকুরে মিললো আটলান্টিক সাগরের “টারপোন“ মাছ

নিজস্ব প্রতিবেদকঃ
পিরোজপুরে পুকুরে মিললো আটলান্টিক মহাসগরের ‘টারপোন’ মাছ। শুক্রবার এ মাছটি পাওয়া গেছে পৌর শহরের শিকারপুর এলাকার তানভীর আহম্মেদের পুকুরে।
ওই পুকুর মালিক তানভীর আহম্মেদ জানান, ওই দিন সকালে বড় ভাই (স্ত্রী’র ভাই) মো. আজাদ হোসেন জাল দিয়ে বাড়ির ব্যবহৃত পুকুরে মাছ ধরতে গিয়ে তার জালে ধরা পড়ে। অন্যান্য মাছ ধরার পরে অনেক সময় বেঁচে থাকলেও এ মাছটি উপরে উঠাবার সামান্য কিছু সময়ের মধ্যে মারা যায়। মাছটির ওজন হয়েছে এক কেজির একটু বেশী। পরিবারের সদস্যরা ওই দিন দুপুরে মাছটি রান্না করে কিছু অংশ খান। এখন মাছটির মাথা ও লেজে সহ কিছু মাছ রয়েছে। মাছটি খেতে বেশ সুস্বাধু। মাছটি দেখতে অনেকটা ইলিশ মাছের মতো হলেও এর মুখ ও সামনের অংশ সম্পূর্ণ আলাদা।
তিনি জানান, গত দু’বছর আগে চাষের উদ্দেশ্যে তিনি দু’দফা কার্প জাতীয় মাছ ছেড়েছেন। তবে তার পুকুরে নদীর সাথে কোন নালা বা যোগাযোগ নাই।
পিরোজপুর সদর উপজেলা মৎস্য কর্মকর্তা জেরিন সুলতানা জানান, মাছটির খোঁজ নিতে আগামী দিন (শনিবার) ওই পুকুর পরিদর্শন সহ যাবতীয় তথ্য নিতে হবে। পুকুরের অবস্থান সহ সরেজমিন পরিদর্শন করে বাকীটা নিশ্চিত হওয়া যাবে।
জেলা মৎস্য কর্মকর্তা (ডিএফও) মো. আব্দুল বারী বলেন, এমন মাছের সন্ধ্যান আমাদের দেশে এখানো মিলে নি। তবে পুকুরের অবস্থান পরিদর্শন করে নিশ্চিত করে মাছের বিষয়টি নিশ্চিত হওয়া যাবে।

Comment here