নাজিরপুর

নাজিরপুরে আ’লীগ নেতা সুধাংশু শেখর হালদারের স্মরণ সভা অনুষ্ঠিত

ফিরোজ মাহমুদ :
মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সংবিধান বিশেষজ্ঞ, বিশিষ্ট পার্লামেন্টারিয়ান, সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট সুধাংশু শেখর হালদারের ১৫ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
রবিবার দুপুরে উপজেলার দীর্ঘা ইউনিয়নের ঘোষকাঠী মহাবিদ্যালয় ও সুধাংশু শেখর হালদার টেক্নিক্যাল কলেজের উদ্যোগে তার স্মরণে পৃথক পৃথক ভাবে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট সুধাংশু শেখর হালদার বার্ধক্য জনিত কারণে অসুস্থ হলে ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র ও সিঙ্গাপুরে চিকিৎসার শেষে তিনি রাজধানীর বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২০০৪ সালের ২৯ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন।
ঘোষকাঠী মহাবিদ্যালয়ের অধ্যক্ষ পলাশ কুমার বনিকের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওই কলেজের পরিচালনা পরিষদের সভাপতি ও পিরোজপুর জেলা পরিষদের সদস্য তুহিন হালদার তিমির।
এছাড়া সুধাংশু শেখর হালদার টেকনিক্যাল এন্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের অধ্যক্ষ মাখন লাল দাসের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার রোজী আকতার।
শিক্ষানুরাগী সুধাংশু শেখর হালদার বাগেরহাটের মোড়েলগঞ্জের শৌলখালীতে মায়ের নামে সুহাসিনী মাধ্যমিক বিদ্যালয়, নাজিরপুরের ঘোষকাঠীতে ঘোষকাঠী মহাবিদ্যালয় এবং একই গ্রামে সুধাংশু শেখর হালদার টেকনিক্যাল এন্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজ প্রতিষ্ঠা করেন।
সংবিধানের দ্বাদশ সংশোধনী বিলের তিনি অন্যতম প্রণেতা ছিলেন। ১৯৬৮ সালে আইয়ুব বিরোধী আন্দোলনে এবং ১৯৮২, ১৯৮৩, ১৯৮৫ সালে হুসেইন মোহাম্মদ এরশাদের সামরিক শাসক বিরোধী আন্দোলনে সক্রিয় অংশ গ্রহণ করায় তিনি গ্রেফতার হন এবং অমানুসিক নির্যাতনের শিকার হন।
তিনি ১৯৭৯ এবং ১৯৯১ সালে পিরোজপুর-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৮০ সালে বিবিসি তাকে উপমহাদেশের শ্রেষ্ট পার্লামেন্টারিয়ান হিসেবে স্বীকৃতি দেয়। ১৯৮১ সাল থেকে আমৃত্যু তিনি বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন।
তার ১৫তম মৃত্যু বার্ষিকী পালন উপলক্ষ্যে তারই প্রতিষ্ঠিত ঘোষকাঠী মহাবিদ্যালয়ে আলোচনা সভা ও স্মরণিকা প্রকাশের আয়োজন করেছে এবং সুধাংশু শেখর হালদার টেক্নিক্যাল কলেজে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
এছাড়া ঢাকার ফরাশগঞ্জে তারই প্রতিষ্ঠিত অনাথ আশ্রমে অনাথদের মাঝে উন্নত খাবার পরিবেশন করা হবে। ঢাকার দয়াগঞ্জের শিব মন্দিরে অতিথিদের আপ্যায়ন করা হবে। তাছাড়া ওয়ারীর সার্বজনীন দুর্গা মন্দিরে প্রয়াত সুধাংশু শেখর হালদারের আত্মার শান্তি কামনায় আসন্ন দুর্গা পুজার অষ্টমী পূজার দিন পূজা প্রদানের সকল আয়োজন করা হয়েছে বলে তার পরিবার সূত্রে জানা গেছে।

Comment here