ব্রেকিং নিউজ

ঘূর্ণিঝড় আম্ফানঃ পিরোজপুরে ৫৫৭ টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত

নিজস্ব প্রতিবেদকঃ
ঘূর্ণিঝড় আম্ফান উপকূলের দিকে ধেয়ে আসার খবর পেয়ে পিরোজপুর জেলার নদ-নদী তীরবর্তী নিম্নাঞ্চল ও চর এলাকার বাসিন্দাসহ জেলার মানুষ ও গবাদিপশু আশ্রয়ের জন্য ৫৫৭ টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত করা হয়েছে।
জেলা দুর্যোগ ও ব্যবস্থাপনা কর্মকর্তা মো. মোজাহারল ইসলাম জানান, জেলার ৭টি উপজেলায় ৩০০টি আশ্রয় কেন্দ্র রয়েছে। এসব আশ্রয় কেন্দ্রে স্থানীয়দের আশ্রয় নেওয়ার পর অতিরিক্ত প্রয়োজন হলে আরো ২৫৭টি বেসরকারি আশ্রয় কেন্দ্রও প্রস্তুত রাখা হয়েছে।
সরকারি ৩০০টি আশ্রয় কেন্দ্রের মধ্যে জেলার নাজিরপুরে ৪১টি, ইন্দুরকানীতে ১৯, মঠবাড়িয়ায় ৬১, কাউখালীতে ১১, ভান্ডারিয়ায় ৫৩, স্বরূপকাঠিতে (নেছারাবাদ) ২৯, পিরোজপুর সদরে ৮৬টি আশ্রয় কেন্দ্র সম্পূর্ণ প্রস্তুত রাখা হয়েছে। পরবর্তীতে স্থানীয় সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ প্রয়োজন অনুযায়ী স্কুল, কলেজ ও মাদ্রাসার ভবন আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহার করা হবে। তিনি আরো জানান, জেলা প্রশাসকের সভাপতিত্বে অনুষ্ঠিত এক আলোচনার মাধ্যমে এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন জানান, জেলার ৭ উপজেলায় ৫৫৭টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। এ সব আশ্রয় কেন্দ্রগুলো থাকার জন্য উপযুক্ত করার কাজ চলছে। সেখানে যথাযথবাবে বিদ্যুৎ সংযোগ, পানির ব্যবস্থা ও পয়ঃ নিষ্কাসনসহ আশ্রয় কেন্দ্রে বাসিন্দাদের জন্য খাবার ক্রয়ের কাজ চলছে। জেলা বাসিকে সতর্ক করার জন্য উপজেলা নির্বাহী অফিসারদের মাইকিং করার নির্দেশ দেওয়া হয়েছে।
জেলা পুলিশ সুপার মো. হায়াতুল ইসলাম খান জানান, ঘূর্ণিঝড় মোকাবিলার জন্য জেলার প্রতি থানার ওসিদের স্থানীয়দের নিরাপত্তাসহ সার্বিক সহযোগিতার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া আশ্রয় কেন্দ্রে আশ্রয় নেওয়াদের সার্বিক নিরাপত্তা রক্ষার জন্য পুলিশকে পাহারার ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়েছে।

Comment here