নাজিরপুর

অবেশেষে ভ্রাম্যমান আদালতে নাজিরপুরের সেই ইউপি সদস্যের কারাদন্ড

ফিরোজ মাহমুদঃ
অবশেষে খাদ্য বান্ধব কর্মসূচীর চাল নিয়ে চালবাজীর ঘটনায় পিরোজপুরের নাজিরপুর উপজেলার কলারদোয়ানিয়া ইউনিয়নের ৬নং ওয়ার্ডের সেই ইউপি সদস্য মনিরুল ইসলামকে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। শনিবার দুপুরে নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভুমি) ফাহমি মো. সায়েফ ভ্রাম্যমান আদালতের মাধ্যমে তাকে এ কারাদন্ড প্রদান করেন।
জানা গেছে, দেশে চলমান করোনা পরিস্থিতিতে গত মার্চ মাস থেকে খাদ্য বান্ধব কর্মসূচীর চাল বিক্রিতে অনিয়ম রোধে ইউএনও মোহাম্মদ ওবায়দুর রহমান কঠোর ভুমিকা পালন করে আসছে। ইতোমধ্যে এ কর্মসূচীর চাল বিক্রিতে নানা অনিয়মের অভিযোগে তিনি ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ওই ইউনিয়নের দুজনসহ তিনজনকে কারাদন্ড প্রদানসহ দুই ডিলারের ডিলারশীপ বাতিল ও জামানত বাজেয়াপ্ত করেছেন। এ ঘটনায় ভীত হয়ে ওই ইউপি সদস্য গত বুধবার তার কাছে থাকা ওই কার্ড তিনটি ছিড়ে উপজেলার মেদা বাজারে তার ব্যবসা প্রতিষ্ঠানের পিছনে ফেলে দেয়। যা দেখতে পেয়ে স্থানীয় রফিক ওই কার্ড উদ্ধার করে উপস্থিত লোকজন নিয়ে ওই ইউপি সদস্যকে কার্ডগুলো ছিড়ে ফেলার কারণ জানতে চায়, তখন ওই ইউপি সদস্য ওই কার্ডধারীদের না পাওয়ায় তিনি কার্ডগুলো ছিড়ে ফেলেছেন বলে স্বীকার করে। পরে স্থানীয়রা কার্ডগুলো মিলিয়ে দেখতে পান কার্ডগুলো স্থানীয় পালশের স্ত্রী রুশিয়া, চান মিয়ার স্ত্রী মঞ্জুয়ারা ও খালেকের ছেলে আল-আমিনের নামে ইস্যু করা। পরে তাদের সাথে যোগাযোগ করে জানতে পারেন তারা ওএমএস কার্যক্রম শুরুর পর থেকে কয়েকবার চাল পেলেও পরে তারা আর চাল উত্তোলন করতে পারেনি। তাদেরকে জানানো হয় তাদের কার্ড হারানো গেছে।
এদিকে গত বৃহস্পতিবার রাতে ওই ইউপি সদস্য মনিরুল ইসলাম তার লোকজন নিয়ে কার্ডগুলো উদ্ধারকারী স্থানীয় রফিকের বাড়ীতে গিয়ে তাকে ভয়ভীতি দেখিয়ে কার্ডগুলো নিজের হেফাজতে নেয়ার চেষ্টা করে। স্থানীয়রা এ ঘটনা জানতে পেরে ওই ইউপি সদস্যকে সেখানে অবরুদ্ধ করে মুঠোফোনে ইউএনওকে বিষয়টি অবহিত করেন। পরে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান হাসনাত ডালিম সেখান থেকে ছিড়ে ফেলা ওই তিনটি কার্ডসহ ইউপি সদস্যকে সেখান থেকে উদ্ধার করেন।
পরবর্তীতে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ ওবায়দুর রহমান কার্ডধারী ওই তিন ব্যাক্তিকে জিজ্ঞাসাবাদসহ ঘটনাটি তদন্ত করেন। তদন্তে ওই ইউপি সদস্যের বিরুদ্ধে অভিযোগ প্রমানিত হওয়ায় আজ শনিবার দুপুরে নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভুমি) ফাহমি মো. সায়েফ ভ্রাম্যমান আদালতের মাধ্যমে তাকে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন।
উপজেলা সহকারী কমিশনার (ভুমি) ফাহমি মো. সায়েফ জানান, ওই ইউপি সদস্যের বিরুদ্ধে খাদ্য বান্ধব কর্মসূচীর চাল বিতরণে অনিয়মে জড়িত থাকার সত্যতা প্রমাণ হওয়ায় তাকে এ কারাদন্ড দেয়া হয়েছে।

Comment here